সরকার চাইলে ফর্মুলা দেবে বিএনপি

‎Sunday, ‎02 ‎August, ‎2015 9:47:43 PM
চাঁদপুর টাইমস ডেস্ক:

সরকার আলোচনায় রাজি থাকলে বিএনপি নির্দলীয় সরকারের ফর্মুলা দেবে বলে জানিয়েছেন দলটির জাতীয় স্থায়ী কমিটির সদস্য আসম হান্নান শাহ।

শনিবার সন্ধ্যায় ঢাকায় বিবিসি বাংলাদেশ সংলাপে হান্নান শাহ বলেন, ফর্মুলা আমরা অবশ্যই দেব যদি ওনারা চান।

সম্প্রতি বিএনপি চেযারপারসন খালেদা জিয়া বলেছেন, ‘তত্ত্বাবধায়ক সরকার’ না হলেও অন্য যেকোনো নামে তারা নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন চান।

কিন্তু সেই নির্দলীয় সরকারের ফর্মুলা বা কাঠামো কী হবে সে বিষয়ে বিএনপি’র দিকে থেকে কিছু বলা হয়নি।

বিবিসি বাংলাদেশ সংলাপে বিএনপি নেতা হান্নান শাহ বারবারই বলেছেন সরকার আলোচনায় রাজি থাকলে বিএনপি নির্দলীয় সরকারের ফর্মুলা দেবে। কিন্তু সেজন্য সরকারকে আগে আলোচনায় রাজি হতে হবে। বিএনপি আগে কোনো ফর্মুলা দিচ্ছে না কেন সে প্রশ্ন এড়িয়ে যান হান্নান শাহ।

এই অনুষ্ঠানে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেন ‘নির্দলীয় সরকার’ নিয়ে বিএনপি’র হাতে যদি কোনো ফর্মুলা থাকে তাহলে সেটি আগে তাদের উপস্থাপন করতে হবে।

খাদ্যমন্ত্রী বলেন, তারা (বিএনপি) তত্ত্বাবধায়ক সরকার থেকে নির্দলীয় সরকারে এসেছেন। নির্দলীয় সরকারের কী রূপরেখা তারা দিতে চান, তারা বলুক। তবে, বিএনপি ফর্মুলা দিলেও সেটি নিয়ে এখন আলোচনার কোনো সুযোগ নেই বলে খাদ্যমন্ত্রী উল্লেখ করেন।তিনি বলেন, আলোচনা করার এখনও সময় আসেনি। বাংলাদেশে মধ্যবর্তী নির্বাচনের সম্ভাবনাও নাকচ করে দেন কামরুল ইসলাম।

খাদ্যমন্ত্রীর কথার জবাবে বিএনপি নেতা হান্নান শাহ বলেন, সরকার তার প্রতিশ্রুতি থেকে সরে এসেছে। কারণ ৫ জানুয়ারি নির্বাচনকে সংবিধান রক্ষা এবং ধারাবাহিকতার নির্বাচন হিসেবে বর্ণনা করা হয়েছিল। বাংলাদেশ সংলাপের এই অনুষ্ঠানে আলোচক হিসেবে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সাদেকা হালিম এবং সিনিয়র সাংবাদিক রুহুল আমিন গাজী।

রুহুল আমিন গাজী বলেন, বর্তমান সরকারকে এমন একটি নির্বাচন ব্যবস্থা গ্রহণ করতে হবে যেটি নিয়ে কোনো প্রশ্ন থাকবে না।তিনি বলেন, সব দলের অংশগ্রহণে একটি নিরপক্ষে নির্বাচন হওয়া দরকার।
চাঁদপুর টাইমস : ডিএইচ/২০১৫।
‘চাঁদপুর টাইমস’ –এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি।

Share