Home / জাতীয় / সরকারি মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি স্থগিত
examinition-19
ফাইল ছবি

সরকারি মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি স্থগিত

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তির লটারি স্থগিত করা হয়েছে। আজ বুধবার অনলাইন লটারির মাধ্যমে ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচনের কথা ছিল।

২৯ ডিসেম্বর মঙ্গলবার রাতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, হার্টকোর্টে রিট পিটিশন চলমান থাকায় ‘ডিজিটাল লটারি কার্যক্রম’ স্থগিত করা হয়েছে।

এত দিন শুধু প্রথম শ্রেণিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হতো। কিন্তু এবারে করোনা মহামারীর কারণে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন স্কুলগুলোতে প্রথম শ্রেণির মতো সব শ্রেণিতেই লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। এজন্য সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ইতিমধ্যে অনলাইনে আবেদন গ্রহণ শেষ করা হয়, যার লটারি হওয়ার কথা ছিল আজ।

এদিকে ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদনের সময় আরেক সপ্তাহ বাড়িয়ে আদেশ দিয়েছেন হাইকোর্ট। বয়সের সময়সীমার কারণে নির্ধারিত সময়ে আবেদন করতে ব্যর্থ হওয়া এক শিক্ষার্থীর বাবার করা রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে মঙ্গলবার হাইকোর্ট এ আদেশ দেন।

একইসঙ্গে ভর্তিতে বয়সের সময়সীমা নির্ধারণ করে ৩ বছর আগে শিক্ষা মন্ত্রণালয়ের দেয়া সিদ্ধান্তও স্থগিত করা হয়েছে। ফলে ১১ বছরের কম বয়সীরাও আবেদন করতে পারবে।

ঢাকা ব্যুরো চীফ,৩০ ডিসেম্বর ২০২০