Home / জাতীয় / দেশের সকল সরকারি পাটকলের উৎপাদন কার্যক্রম বন্ধ
HAMIDIA -Jute-mail
প্রতীকী ছবি

দেশের সকল সরকারি পাটকলের উৎপাদন কার্যক্রম বন্ধ

সংস্কার ও আধুনিকয়ানের জন্য দেশের সকল সরকারি পাটকলের উৎপাদন কার্যক্রম বন্ধ করে শ্রমিকদের শতভাগ পাওনা বুঝিয়ে দেওয়ার ঘোষণা হয়েছে। ২ জুলাই বৃহস্পতিবার বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সংবাদ ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস এ কথা জানান। এর আগে সকালে গণভবনে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

মুখ্য সচিব বলেন, দেশে বর্তমানে ২৫টি রাষ্ট্রায়ত্ত পাটকল রয়েছে। এসব পাটককলের সংস্কার ও আধুনিকায়নের জন্যে উৎপাদন কার্যক্রম বন্ধ ঘোষণা করা হলো । তবে শ্রমিকদের শতভাগ পাওনা বুঝিয়ে দেওয়া হবে।

তিনি আরো বলেন, সরকারি পাটকলের উৎপাদন বাড়াতে শ্রমিকদের প্রশিক্ষণ দিয়ে আরো দক্ষ করবে সরকার। পরবর্তীতে এ কারখানাগুলো পুনরায় চালু হলে নিয়োগের ক্ষেত্রে বর্তমান শ্রমিকদের অগ্রাধিকার দেওয়া হবে। শ্রমিকদের পাওনা টাকা সরাসরি তাদের অ্যাকাউন্টে দেওয়া হবে। শ্রমিকদের পাওনা বুঝিতে দিতে পাঁচ হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

এক প্রশ্নের জবাবে মুখ্য সচিব বলেন, পাটকল শ্রমিকরা এতোদিন ঠিকমতো তাদের পাওনা পেতো না। এখন তাদের সব পাওনা বুঝিয়ে দেওয়া হবে। পাওনার ৫০ শতাংশ টাকা নগদ দেওয়া হবে। বাকি ৫০ শতাংশ পারিবারিক সঞ্চয়পত্রের মাধ্যমে দেওয়া হবে।

তিনি বলেন, মূলত শ্রমিকদের সুরক্ষার জন্য ৫০ শতাংশ পারিবারিক সঞ্চয়পত্রের মাধ্যমে দেওয়া হবে। এতে শ্রমিকরা এখন যে অবস্থায় আছেন তার চাইতে বেশি ভালো থাকবেন।

ঢাকা ব্যুরো চীফ, ২ জুলাই ২০২০