জাতীয়

সরকারি চাকরিজীবীদের জাতীয় পরিচয়পত্র ব্যবহারের নির্দেশনা

সরকারি চাকরিজীবীদের জাতীয় পরিচয়পত্র ব্যবহারের নির্দেশনা দিয়েছে অর্থ মন্ত্রণালয়। নতুন স্কেলে বেতন নির্ধারণের সুবিধার্থে সোমবার অর্থ বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী স্বাক্ষরিত এক পরিপত্রে এই নির্দেশনা দেয়া হয়।

এ পদ্ধতিতে সব সরকারি চাকরিজীবিকে ইন্টারনেট ব্যবহার করে নির্ধারিত একটি ওয়েবসাইটে লগ ইন করে নিজ নিজ বেতন নির্ধারণের জন্য নির্দিষ্ট ছক পূরণ করতে হবে বলে জানানো হয় পরিপত্রে। এ কাজে সবাইকে আবশ্যিকভাবে নির্বাচন কমিশনের দেওয়া এনআইডি নম্বর ও এনআইডিতে দেওয়া জন্মতারিখ ব্যবহার করতে হবে বলেও জানানো হয়েছে।

পরিপত্রে জানানো হয়, যাদের জাতীয় পরিচয়পত্রের জন্মতারিখ, নামের বানান ও অন্যান্য তথ্য চাকরির রেকর্ড থেকে ভিন্ন, তাদের বেতন নির্ধারণের আগে নিজ উদ্যোগে আবশ্যিকভাবে এনআইডি সংশোধন করে নিতে হবে।

যাদের জাতীয় পরিচয়পত্র নেই তাদের নিবন্ধন করে নেওয়ার পরামর্শ দেয়া হয়েছে। পরিপত্রে বলা হয়, ‘নতুন বেতন স্কেলের আদেশ গেজেট আকারে প্রকাশের পর প্রজাতন্ত্রের সব চাকরিজীবীর বেতন নির্ধারণ করার প্রয়োজন হয়, যা একটি দীর্ঘ, শ্রমসাধ্য ও সময়সাপেক্ষ প্রক্রিয়া। আধুনিক তথ্য প্রযুক্তি ব্যবহার করে এ প্রক্রিয়াকে আরো দ্রুত, সহজ ও নির্ভুল করতে একটি উদ্যোগ নেয়া হয়েছে। যা জাতীয় বেতন স্কেল ২০১৫-এর আদেশ গেজেট আকারে প্রকাশের সঙ্গে সঙ্গে কার্যকর হবে।’

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক || আপডেট: ০৯:২৫ পিএম,২০ অক্টোবর ২০১৫,মঙ্গলবার

 এমআরআর

Share