সমাজ ধংসে মাদক জন্ম দিচ্ছে অপরাধ

মাদক সমাজকে ধংস করে দিচ্ছে । এসব মাদক জন্ম দিচ্ছে অপরাধ। নেশার ছোঁয়ায় অপার স¤ভাবনাময় তারণ্যশক্তি অধ:পতনের চরম পর্যায়ে নিয়ে যাচ্ছে ।

মাদক এখন সহজলভ্য । শহর, নগর, বন্দরসহ গ্রামেও হাত বাড়ালেই মাদক পাওযা যায়। ১৯৮০ ’র দশকের শেষ দিকে ফেনসিডিলের আর্বিভাব হয়। পর্যায়ক্রমে আমাদের দেশে এর ব্যাপক বিস্তার ঘটতে থাকে।

১৯৯০’র দশকে মাদকের জগতে নতুন ভাবে যুক্ত হয় ইয়াবা । পাশাপাশি প্রতিযোগিতামূলক ভাবে গাঁজা , আফিম, চরস, গুল, মরফিন, কোকেন, বিয়ার, ওয়াইন, হেরোইন , প্যাথেডিন, মারজুয়ানা, চোলাইমদসহ রকমারি মাদকের সংঙ্গে আমাদের দেশের তরুণদের সংশ্লিষ্ঠতা শুরু হয়। একজন থেকে আরেক জনের সাথে মাদকের বিস্তার সমাজে যে ভাবে বৃদ্ধি পাচ্ছে এতে সচেতন অভিভাবক ভীষণ উদি¦গ্ন ।

দেশের আগামী ভবিষ্যৎ প্রজন্ম বিপর্যয়ের দিকে যাচেছ। বিশ্বস্বাস্থ্য সংস্থার এক জরিপ মতে, বাংলাদেশে ১৮% এর ওপরে মানুষ মাদকাসক্ত। আর এদের বয়স ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে। ইদানিং শিশু-কিশোরদের মধ্যেও মাদক সেবনের প্রবণতা বেড়ে চলছে।

কিছুদিন পূর্বে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনিস্টিটিউশনে “ মাধকবিরোধী সচেতনতা সৃষ্টিতে শিক্ষা প্রতিষ্ঠানের ভূমিকা শীর্ষক ’’ এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বলেছিলেন, “দেশের ৩২ হাজার শিক্ষা প্রতিষ্ঠান মাদকের ঝুঁকিতে রয়েছে।”

মাদক নিয়ন্ত্রণে ২১ হাজার ৮৩ প্রতিষ্ঠানে কমিটি গঠন করা হয়েছে। বাকি আরোও ১০ হাজার ৯শ’ ৪৮ প্রতিষ্ঠানে দ্রুত গতিতে কমিটি করতে হবে । মাদক নিয়ন্ত্রণে এ সব কমিটি কাজ করবে।

মাননীয় শিক্ষামন্ত্রীর উদ্যোগকে স্বাগত জানাই। তিনি দৃঢ়তার সাথে বলেছেন, যদি কোনো শিক্ষার্থী মাদকাসক্ত হয়- তাহলে ওই প্রতিষ্ঠান ও এর শিক্ষকরা দায়ী হবেন। তার কথার সাথে একমত না হয়ে পারছি না।

তবুও বলতে হয় শুধু শিক্ষকরা কেন- দেশ ও জাতি গঠনে আমাদের সবাইকে মাদকের বিরুদ্ধে লড়াই চালাতে হবে । খুঁজে খুঁজে মাদকাসক্তদের আস্তানা, আড্ডাখানা, উৎস, বেচা-কেনার স্পট, মজুত খানা, চিহ্নিত ব্যক্তি, সহায়তাকারী, সংরক্ষণের গোপন জায়গা বের করে পুলিশকে জানাতে হবে। মাদক সেবন কারীদের বিরুদ্ধে ইতোমধ্যে চাঁদপুর জেলা ও পুলিশ প্রশাসন কঠিন অবস্থান গ্রহণ করেছেন।

এদের যারা সহায়তা করে তাদেরকে আগে আইনশৃংখলা বাহিনীর হাতে সোপার্দ করতে হবে। দেশ ও জাতির ভবিষ্যৎ প্রজন্মকে অবহেলা করে ধংস করা হলে এর খেশারত আমাদেরই দিতে হবে ।

সুতারাং ,আসুন সবাই মিলে মাদকের বিরুদ্ধে জিহাদে নেমে পড়ি।

সম্পাদকীয় : আপডেট ০৪:২৫ পিএম, ১০ মে ২০১৬, মঙ্গলবার
ডিএইচ

Share