Home / চাঁদপুর / সততা এবং নিষ্ঠার সাথে কাজ করতে হবে : সফিকুর রহমান
সততা এবং নিষ্ঠার সাথে কাজ করতে হবে : সফিকুর রহমান

সততা এবং নিষ্ঠার সাথে কাজ করতে হবে : সফিকুর রহমান

চাঁদপুর প্রেসক্লাবের উদ্যোগে এবং পিআইবির আয়োজনে ঢাকায় চাঁদপুরের সাংবাদিকদের বুনিয়াদি প্রশিক্ষণের সমাপনী

চাঁদপুর প্রেসক্লাবের উদ্যোগে এবং বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের আয়োজনে চাঁদপুরের সাংবাদিকদের নিয়ে ৩ দিনব্যাপী সাংবাদিক বুনিয়াদি (আবাসিক) প্রশিক্ষণের সমাপনী ও সনদ বিতরণ মঙ্গললবার বিকেলে অনুষ্ঠিত হয়েছে।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি মুহাম্মদ শফিকুর রহমান।

বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক শাহ আলমগীরের সভাপতিত্বে ও প্রশিক্ষক পারভিন সুলতানা রাব্বির পরিচালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রশিক্ষণ বিভাগের প্রধান আবুল কাশেম, চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রহিম বাদশা। প্রশিক্ষণার্থীদের মধ্যে বক্তব্য রাখেন দৈনিক সুদিপ্ত চাঁদপুরের বিশেষ প্রতিনিধি আব্দুল গণি ও দৈনিক আলোকিত চাঁদপুরের বার্তা সম্পাদক মিজান লিটন।

প্রধান অতিথির বক্তব্যে জাতীয় প্রেসক্লাবের সভাপতি মুহাম্মদ শফিকুর রহমান বলেন, “চাঁদপুর আমার জন্মভূমি শহর। এখানে প্রতিদিন অনেক দৈনিক পত্রিকা প্রকাশ হয়ে থাকে। চাঁদপুরে প্রায় ১শ’র মতো জাতীয় মানের সাংবাদিক রয়েছে। যারা অনেক পরিশ্রমী এবং মেধাসম্পন্ন। কিন্তু এখানে নারী সাংবাদিক কম। আমি চাঁদপুরের সাংবাদিক নেতৃবৃন্দের অনুরোধ করবো, এ ব্যাপারে আপনারা নজর দেবেন। কারণ বর্তমান বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা নারীদের ক্ষমতায়নে কাজ করছে।”

তিনি বলেন, “বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের আয়োজনে আপনাদের ৩দিনের যে প্রশিক্ষণ দেয়া হলো তা ভালো করে রপ্ত করতে হবে। এই পেশা একটি মহৎ পেশা, তাই আপনাদেরকে সততা এবং নিষ্ঠার সাথে কাজ করতে হবে। বর্তমানে এমন কিছু সাংবাদিক দেখা যায় যাদের মূল কাজ হচ্ছে মানুষকে ব্ল্যাক মেইল করা। যা সাংবাদিকদের ভবিষ্যতের জন্যে হুমকিস্বরূপ।”

training-2

তিনি বলেন, “৭৫-এর পর বঙ্গন্ধুকে হত্যর মধ্যদিয়ে আমাদের মহান মুক্তিযুদ্ধের অর্জনকে ধ্বংস করার জন্যে যতোপ্রকার ষড়যন্ত্র আছে সব করা হয়েছে। বর্তমান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঠিক নেতৃত্বে আমার মুক্তিযুদ্ধের চেতনায় ফিরে আসতে পেরেছি।”

তিনি আরো বলেন, “সাংবাদিকতার জন্যে লেখাপড়ার কোনো বিকল্প নেই। দেশ এগিয়ে যাচ্ছে তার সাথে আমাদেরকেও এগিয়ে যেতে হবে। কারণ আমরাও একটা পেশার মানুষ। সময়ের সাথে তাল রেখে আমরা যদি এগিয়ে যেতে না পারি তবে একদিন আমরা ঠিকই পিছিয়ে পড়বো।”

সভাপতির বক্তব্যে পিআইবি’র মহা-পরিচালক শাহ আলমগীর বলেন, “সমাজের অন্যসব মানুষের চেয়ে সাংবাদিকরা কিছুটা আলাদা। একজন সাংবাদিক সকল বিষয়ে ধারণা রাখে, কারণ তারা সমাজের সকল মানুষের সাথে মিশে। একজন সাংবাদিকদের সকল বিষয়ে জানার কোনো বিকল্প নেই। বর্তমানে সাংবাদিকতায় অনেক পরিবর্তন এসেছে। এখন আর কেই কাগজে-কলমে রির্পোট লেখে না। সাবই এখন ল্যাপটপের বাটন টিপে সংবাদ লিখে। আধুনিক সাংবাদিকতা করতে হলে তথ্য প্রযুক্তির সুবিধা নিতে হবে। আর প্রযুক্তির সুবিধা না নিলে আপনারা সময়ের থেকে ছিটকে পড়বেন।”

tra

তিনি বলেন, “আমার বিশ্বাস ৩ দিনব্যাপী এই প্রশিক্ষণের মাধ্যমে আপনারা আগের চেয়ে অনেক বেশি আপডেট হয়েছেন। যা আপনার কর্মক্ষেত্রে কাজে লাগবে। এই প্রশিক্ষণের মাধ্যমে আপনারা যা শিখেছেন তা যদি কর্মক্ষেত্রে লাগাতে পারেন তবেই আমাদের সার্থকতা।”

অতিথিদের বক্তব্য শেষে ৩দিনে আবাসিক প্রশিক্ষণে অংশ নেয়া চাঁদপুরের স্থানীয় বিভিন্ন পত্রিকার ২৫ সাংবাদিকের হাতে সদন তুলে দেন অতিথিবৃন্দ।

সনদপ্রাপ্ত প্রশিক্ষণার্থীরা হলেন সুদীপ্ত চাঁদপুরের আব্দুল গনি, দৈনিক আমাদের কুমিল্লার কেএম মাসুদ, দৈনিক চাঁদপুর কণ্ঠের চৌধুরী ইয়াসিন ইকরাম, আব্দুর রহমান গাজী, কবির হোসেন মিঝি, দৈনিক চাঁদপুর প্রতিদিনের এমআর হারুন, আশিক বিন রহিম, দৈনিক চাঁদপুরবার্তার মুহাম্মদ আলমগীর, ফাহিম শাহরিন কৌশিক, এসএম জাকির, চাঁদপুর প্রবাহের বাদল মজুমদার, আব্দুস সালাম জুয়েল, তালহা জুবায়ের, শরীফুল ইসলাম, দৈনিক ইলশেপাড়ের এসএম সোহেল, সজীব খান, এম আই দিদার, দৈনিক চাঁদপুর দিগন্তের মোহাম্মদ হোসাইন, মোহাম্মদ ইলিয়াছ, দৈনিক চাঁদপুর জমিনের মাজহারুল ইসলাম অনিক, পারভেজ রহমান, আলোকিত চাঁদপুরের মিজান লিটন, দেলোয়ার হোসেন, মতলবের আলোর সিগমা আহসান কনক, চাঁদপুর সংবাদের গিয়াসউদ্দিন রানা।

এর আগে সকাল ৯টায় অনুষ্ঠিত হয় শেষ দিনের কর্মশালা। এতে ৩টি বিষয়ে পিআইবি’র মহাপরিচালকসহ ৩জন প্রশিক্ষক প্রশিক্ষণ প্রদান করে। প্রথম সেশনে ফিচার লেখা, ধারণা, প্রকার উপাদান ও কলা কৌশল এবং ফিচারে ও সংবাদের মধ্যে পার্থক্য বিষয়ক প্রশিক্ষণ দেন বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-এর সিনিয়র স্টাফ রিপোর্টার খায়রুজ্জামান কামাল।

দুপুরে তথ্য অধিকার আইন বিশয়ক প্রশিকণ প্রদান করে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের উপ-পরিচালক সাইফুল্লাহিল আজম। সর্বশেষ সাংবাদিকতার নীতিমালা ও সংবাদের বস্তুনিষ্ঠতা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন পিআইবি’র মহাপরিচালক শাহ আলমগীর।

আশিক বিন রহিম

 

|| আপডেট: ০৯:০৭ পিএম,২৭ অক্টোবর ২০১৫, মঙ্গলবার

 এমআরআর