Home / জাতীয় / ‘সচিবদের মতো বেতন চাইলে, তাদের মতো ডিউটি করতে হবে’
সচিবদের মতো বেতন চাইলে, তাদের মতো ডিউটি করতে হবে

‘সচিবদের মতো বেতন চাইলে, তাদের মতো ডিউটি করতে হবে’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বেতন সচিবদের সমান করা হবে। সেক্ষেত্রে তাদের চাকরির মেয়াদ ৫৯ বছর করতে হবে এবং সচিবদের মতো তাদেরও সকাল ৯ টা বিকাল ৫ টা পর্যন্ত অফিস করতে হবে। অন্য কোথাও পার্টটাইম চাকরি করা যাবে না।

সোমবার সচিবালয়ে অনুষ্ঠিত ক্যাবিনেট বৈঠকে শিক্ষকদের বেতন ভাতা ও পদমর্যাদার বিষয়ে অনানুষ্ঠানিক আলোচনায় প্রধানমন্ত্রী একথা বলেন।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ প্রসঙ্গ উত্থাপন করলে, প্রধানমন্ত্রী এ সময় বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রতি সম্মান দেখিয়ে ড. আনিসুজ্জামানের প্রসঙ্গ টেনে বলেন, এই শিক্ষকের সঙ্গে কি কোনো সচিবের তুলনা চলে? কাজেই শিক্ষকদের বলুন তারা সচিব চান না নিজেদের স্বকীয় মর্যাদা চান? যদি তারা সচিবদের মতো বেতন চান তাহলে সচিবদের মতো তাদের ডিউটি করতে হবে।

বৈঠকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

এর আগে শিক্ষকরা দাবি করে আসছিলেন তারা প্রতারণার স্বীকার হয়েছেন। তাদেরকে যে আশ্বাস দেয়া হয়েছিল তা গেজেটে প্রতিফলিত হয়নি। অস্টম বেতন বোর্ডের গেজেট প্রকাশিত হওয়ার আগে শিক্ষক নেতারা বৈতন বৈষম্য সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সঙ্গে বৈঠকে যে দাবি দাওয়া উপস্থাপন করেছিলেন এবং তাদেরকে যে আশ্বাস দেয়া হয়েছিল তা গেজেটে তার প্রতিফলিত হয়নি।

বর্তমানে শিক্ষকরা আন্দোলন কর্মসূচিও ঘোষণা করেছেন। কালো ব্যাজ ধারণসহ আগামী ১১ জানুয়ারি থেকে লাগাতার ধর্মঘটেরও ডাক দিয়েছেন। বিদ্যমান পরিস্থিতির কারণে প্রধানমন্ত্রী মন্ত্রীদের ডেকেছেন।

নিউজ ডেস্ক || আপডেট: ০৪:৫৮ পিএম, ০৪ জানুয়ারি ২০১৬, সোমবার

এমআরআর