Home / জাতীয় / সংসদে বাংলাদেশ জাতীয় আর্কাইভ বিল পাস
sangsad--...

সংসদে বাংলাদেশ জাতীয় আর্কাইভ বিল পাস

ন্যাশানাল আর্কাইভ অধ্যাদেশ রহিত করে নতুন করে বিস্তারিত বিধি-বিধান সংযোজন করে জাতীয় সংসদে বাংলাদেশ জাতীয় আর্কাইভ বিল পাসসংসদে বাংলাদেশ জাতীয় আর্কাইভ বিল পাসসংসদে বাংলাদেশ জাতীয় আর্কাইভ বিল পাস বাংলাদেশের জাতীয় আর্কাইভ বিল-২০২১ সংশোধিত আকারে পাস হয়েছে।

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে.এম খালিদ বিলটি পাসের প্রস্তাব করেন।

বিলে আর্কাইভ প্রতিষ্ঠার কার্যক্রম, উপদেষ্টা পরিষদ গঠন, এর কার্যাবলী, মহাপরিচালক নিয়োগ ও তার ক্ষমতা, দায়িত্ব, ক্ষমতা অর্পণ,সংরক্ষণের জন্য সরকারি রেকর্ড নির্বাচন, রেকর্ডে জনগণের অভিগম্যতা,দেশ থেকে পান্ডুলিপি,দলিল দস্তাবেজ বিদেশে পাঠানোর ক্ষেত্রে বিধি-নিষেধ, সরকারি ও ব্যক্তিগত রেকর্ড আর্কাইভে স্থায়ীভাবে সংরক্ষণের জন্য জমা রাখা, বার্ষিক প্রতিবেদন, অপরাধ ও দণ্ড, বিধি প্রণয়নের ক্ষমতা এবং তফসিল সংশোধনের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।

জাতীয় পার্টির মুজিবুল হক, পীর ফজলুর রহমান,শামীম হায়দার পাটোয়ারী, বিএনপির হারুনুুর রশীদ, মোশাররফ হোসেন, রুমীন ফারহানা এবং স্বতন্ত্র সদস্য রেজাউল করিম বাবলু বিলের ওপর জনমত যাচাই বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে একটি সংশোধন গ্রহণ করা হয়। বাকি প্রস্তাবগুলো কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়। বাসস

বার্তা কক্ষ , ১৬ সেপ্টেম্বর ২০২১
এজি