Home / জাতীয় / সংসদে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন বিল ২০২৩ পাস
sangsad--...

সংসদে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন বিল ২০২৩ পাস

জাতীয় সংসদে আজ জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন বিল, ২০২৩ পাস করা হয়েছে।

সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ জাতীয় সংসদে বিলটি পাসের প্রস্তাব করেন এবং ডেপুটি স্পিকার শামসুল হক টুকুর সভাপতিত্বে কণ্ঠভোটে এটি পাস হয়। এর আগে বিলের ওপর আনীত জনমত যাচাই-বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি করা হয়।

বিলটি পাসের প্রক্রিয়ায় আলোচনায় অংশ নিয়ে বিরোধী দলের সদস্য ফখরুল ইমাম, রুস্তম আলী ফরাজী দেশের প্রতিবন্ধী ব্যক্তিদের কল্যাণার্থে এ ধরনের একটি বিল সংসদে আনায় ধন্যবাদ জানান। প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজের মূল ধারায় নিয়ে আসতে এবং তাদের দুঃখ-দুর্দশার বিষয়টি সামনে তুলে নিয়ে আসায় তিনি প্রধানমন্ত্রীর কন্যা অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ পুতুলের প্রশংসা করেন।
তারা প্রতিবন্ধীদের উন্নয়নে আগামী বাজেটে এই খাতে পর্যাপ্ত অর্থ বরাদ্দের দাবি জানান।

আলোচনায় আরও অংশ নেন,বিরোধী দলের সদস্য শামীম হায়দার পাটোয়ারী,পীর ফজলুর রহমান, রওশন আরা মান্নান, হাফিজ উদ্দিন আহম্মেদ এবং গণফোরামের সদস্য মোকাব্বির খান। তারা বিলটি আনায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও সরকারের প্রশংসা করেন।

বিলটির বিষয়ে সমাজকল্যাণ মন্ত্রী বলেন,` প্রতিবন্ধীদের জন্য প্রধানমন্ত্রীর যে আন্তরিকতা ও মানবিকতা তা ভাষায় প্রকাশ করা যাবে না। তাঁর নির্দেশনা ও আন্তরিকতার ফসল আজকের এ বিলটি। ‘

যেহেতু প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩ এ বর্ণিত প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা নিশ্চিতকরণ; প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র পরিচালনা এবং সরকারের পূর্বানুমোদনক্রমে কেন্দ্র সম্প্রসারণ কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন; প্রতিবন্ধী ব্যক্তিকে নির্ধারিত পদ্ধতিতে অনুদান ও ঋণদান এবং তার কর্মসংস্থানের ব্যবস্থা করা; প্রতিবন্ধী ব্যক্তিকে সেবা প্রদানের জন্য চিহ্নিত ও শনাক্তকরণের জরিপ পরিচালনা ও প্রতিবন্ধিতা বিষয়ক সকল কার্যক্রম পরিচালনা করা এবং জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন এর কার্যক্রম গতিশীল ও সুসংহত করার লক্ষে একটি যুগোপযোগী বিধান প্রণয়ন করা সমীচীন ও প্রয়োজন; সেহেতু জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন আইন-২০২৩ প্রণয়ন করা হয়েছে।

মন্ত্রী বলেন, এ আইন মহান জাতীয় সংসদে পাস করায়, সমাজকল্যাণ ক্ষেত্রে নীতি নির্ধারণ,প্রতিবন্ধী ব্যক্তিদের কল্যাণে বিভিন্ন কার্যক্রম গ্রহণ, উৎসাহ প্রদান, সহযোগিতা ও সমন্বয় সাধনের প্রয়োজনে সমাজকল্যাণমূলক কর্মসূচি বাস্তবায়নের জন্য বিদ্যমান জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের কার্যক্রম গতিশীল ও সুসংহত হবে।

২৪ অক্টোবর ২০২৩
এজি