চাঁদপুর

সংবাদমাধ্যমে শিশু : নীতি-নৈতিকতা ও ধারণা বিষয়ক জাতীয় বিতর্ক প্রতিযোগিতা

কলেজ ও স্কুল পর্যায়ে চ্যাম্পিয়ন চাঁদপুর সরকারি কলেজ মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়  : রানার্সআপ লক্ষ্মীপুর সরকারি কলেজ ও আল-আমিন একাডেমী স্কুল এন্ড কলেজ

শিশুই সবার আগে স্লোগানে বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ), ম্যানেজমেন্ট রিসোর্সেড ডেভেলপমেন্ট এন্ড ইনিশিয়েটিভ (এম আর ডি আই), জাতীয় মানবাধিকার কমিশন এবং ইউনিসেফ এর আয়োজনে সংবাদমাধ্যমে শিশু : নীতি-নৈতিকতা ও ধারণা নিয়ে দেশব্যাপী জাতীয় বিতর্ক প্রতিযোগিতার অংশ হিসেবে চাঁদপুর অঞ্চলের প্রতিযোগিতায় স্কুল পর্যায়ে মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ পর্যায়ে চাঁদপুর সরকারি কলেজ চ্যাম্পিয়ন এবং স্কুল পর্যায়ে রানার্স আপ হয় আল-আমিন একাডেমী স্কুল এন্ড কলেজ এবং কলেজ পর্যায়ে লক্ষ্মীপুর সরকারি কলেজ রানার্স আপ হয়। আয়োজনে নোয়াখালী, ফেণী, লক্ষ্মীপুর এবং চাঁদপুর অঞ্চলের ১৬ টি স্কুল ও কলেজ অংশ নেয়। চাঁদপুর ডিবেট মুভমেন্ট (সিডিএম) আয়োজনের আঞ্চলিক পার্টনার হিসেবে দায়িত্ব পালন করে।

আয়োজনের সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ও রানার্স আপ দলের হাতে ক্রেস্ট, সনদ এবং ঢাকায় অনুষ্ঠিতব্য চূড়ান্ত প্রতিযোগিতার আমন্ত্রণ পত্র তুলে দেওয়া হয়।

চাঁদপুর সরকারি কলেজের রাজু ভবনে অনুষ্ঠিত সমাপনী পর্বে চাঁদপুর সরকারি কলেজ ডিবেট ফোরাম (সিসিডিএফ) এর মডারেটর, সিডিএম এর উপদেষ্টা অধ্যাপক অসিত বরণ দাশের সভাপতিত্বে এবং সিডিএম-এর সভাপতি সাখাওয়াত ইমন-এর পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর সরকারি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মো. শাহ আলম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর প্রেস ক্লাবের সভাপতি, দৈনিক ইলশেপাড়ের ভারপ্রাপ্ত সম্পাদক এবং সিডিএম এর উপদেষ্টা বি. এম. হান্নান, চাঁদপুর সরকারি কলেজ শিক্ষক পরিষদের সম্পাদ অধ্যাপক আলমগীর বাহার, অথনীতি বিভাগের প্রভাষক রুপক রায়, বাংরাধেম ডিবেট ফেডারেশন (বিডিএফ) এর সহ-সভাপতি সাব্বির আজম, যুগ্ম সাধারণ সমপাদক হাসানুল বান্না।

অনুষ্ঠানে আরও বক্তব্য বক্তব্য রাখেন সিডিএম এর এলিট সদস্য অ্যাড. বদরুল আলম চৌধুরী, সাধারণ সম্পাদক মো. হাসান উল্ল্যাহ, কার্যকরী সদস্য ও সাবেক সহ-সভাপতি ইলিয়াছ সুমন।

অনুষ্ঠানে অতিথিবৃন্দ শিশু সাংবাদিকতাকে নৈতিক সাংবাদিকতা চর্চার অংশ হিসেবে গণমাধ্যমে শিশু সংবাদ পরিবেশনে শিশু আইন অনুসরণের ওপর গুরুত্বরোপ করেন। শিশুদের সামাজিকভাবে, মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হয় এমন ধরনের সংবাদ পরিবেশনের আরও বেশি যতœশীল হওয়া প্রয়োজন বলেও বক্তারা মতপ্রকাশ করেন।

শিশু সাংবাদিকতা সম্পর্কে সচেতনতা সৃষ্টি ও সঠিক চর্চাকে উৎসাহিত করতে বিতর্ক প্রতিযোগিতা একটি গুরুত্বপূর্ণ বাহক। বিতর্কের মাধ্যমে চর্চার যে বিস্তার ঘটে তা আমাদের শিক্ষার্থীদের জন্য অনুসরণীয়।

সমাপনী অনুষ্ঠানে অতিথিদের ক্রেস্ট তুলে দেন সিডিএম-এর যুগ্ম সম্পাদক মো. রাহাদ দেওয়ান, কার্যকরী সদস্য অধরা মাহজাবিন এবং বিতর্ক সম্পাদকব তাপসী রাবেয়া।

অনুষ্ঠানে সিডিএম-এর সহ-সভাপতি মো. সালাহউদ্দিন, আবদুছ ছালাম খান, সাবেক সাধারণ সম্পাদক আছমা আক্তার আখি, মো. জাহিদ হোসেন, সিডিএম এর সদস্য তাপস, হাবিব, আল-আমিন, শুভ, হৃদয়, তারিফ মারওয়ান, মাহতাব, নাজির হোসেন, রাবেয়া আক্তার, সুব্রতসহ আরও অনেকে।

এর আগে অনুষ্ঠিত সেমি-ফাইনাল পর্বে স্কুল পর্যায়ে চাঁদপুর সরকারি কলেজের ক ও খ দল, চাঁদপুর সরকারি মহিলা কলেজ ও লক্ষ্মীপুর সরকারি কলেজ এবং স্কুল পর্যায়ে মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়, আল-আমিন একাডেমী স্কুল এন্ড কলেজ এবং লক্ষীপুর সরকারি আদর্শ সামাদ উচ্চ বিদ্যালয় পরস্পরের মোকাবেলা করে। আইন করে শিশু সাংবাদিকতা বন্ধ করা উচিত এবং শিশুর পতি সহিংসতা প্রতিরোধে সরকার নয় গণমাধ্যমই মুখ্য ভূমিকা পালন করতে পারে শীর্ষক বিষয়ের উপর প্রতিযোগিতায় অংশ নিয়ে চাঁদপুর সরকারি কলেজের খ দল, লক্ষ্মীপুর সরকারি কলেজ, আল-আমিন একাডেমী স্কুল এন্ড কলেজ এবং মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ফাইনালে উত্তীর্ণ হয়।

স্কুল পর্যায়ে গণমাধ্যম মালিক পক্ষের কথা বলে শীর্ষক বিষয়ের উপর কলেজ পর্যায়ে চাঁদপুর সরকারি কলেজ এবং লক্ষ্মীপুর সরকারি কলেজ এবং স্কুল পর্যায়ে কঠোর আইন নয় ব্যাপক গণসচেতনতাই পারে গণমাধ্যমে সংবাদ প্রচারের ক্ষেত্রে শিশু নিতীমালা প্রণয়নে বাধ্য করতে শীর্ষক বিষয়ের উপর আল-আমিন একাডেমী স্কুল এন্ড কলেজ এবং মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় অংশ নেয়।

প্রতিযোগিতায় বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন বাংলাদেশ ডিবেট ফেডারেশন, চাঁদপুর ডিবেট মুভমেন্ট (সিডিএম), জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি, স্টামফোর্ড ইউনির্ভাসিটি ডিবেটিং ক্লাব, ইস্টার্ন ইউনির্ভাসিটি ডিবেটিং ক্লাব, নটরডেম কলেজ ডিবেটিং ক্লাব, মতিঝিল সরকারি বালিক ডিবেটিং ক্লাব, আদমজি ক্যান্ট. ডিবেটিং ক্লাব এর প্রতিনিধিবৃন্দ।

প্রসঙ্গত, গত ৪ মার্চ এই প্রতিযোগিতার উদ্বোধন হয়। চাঁদপুর অঞ্চলের স্কুল ও কলেজ চ্যাম্পিয়ন ও রানার্স আপ আগামী মাসে ঢাকায় অনুষ্ঠিত জাতীয় চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে। সারা দেশের ১৬ টি অঞ্চলের ১৯৪ টি স্কুল ও কলেজ এ প্রতিযোগিতায় ছয় শতাধিক এর বেশি বিতার্কিক অংশ নিচ্ছে।

|| আপডেট: ১০:০৩ অপরাহ্ন, ০৫ মার্চ ২০১৬, শনিবার

এমআরআর

Share