চাঁদপুর

‘সংবাদপত্র ইতিহাসের সংরক্ষক’

সংবাদপত্র জ্ঞানের ভা-ার, সমাজের প্রতিচ্ছবি, ইতিহাসের রক্ষক ও সংরক্ষক। স্বাধীনতার সময় দায়িত্বশীল সাংবাদিকগণ যে সংবাদ লিখেছেন তা আজ ইতিহাসের পরিণত হয়েছে। সে সময়কার পত্রিকার কাটিং থেকে আজ জাতিকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে সহায়তা করছে। সে অনুযায়ী যুদ্ধাপরাধের বিচার করা সম্ভব হচ্ছে।

বৃহস্পতিবার (৫ মে) দৈনিক আলোকিত চাঁদপুরের ১০ম বর্ষপূর্তীতে আলোচসভা, দোয়া ও কেক কাটা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আবদুল হাই এসব কথা বলেন।

উপস্থিত সাংবাদকিদের উদ্দেশ্যে তিনি বলেন, মনে রাখতে হবে আপনারা আজ যা লিখছেন তা সংরক্ষণ থেকে যাচ্ছে, ইতিহাস হয়ে যাচ্ছে। তাই লেখার প্রতি সতর্ক থাকবেন। এই পত্রিকাটি নিয়মিত প্রকাশিত হয়ে জেলার সর্বত্রে আলো ছড়িয়ে পড়–ক।

অপসাংবাদিকতা রোধে তিনি বলেন, চাঁদপুরের সাংবাদিক সমাজ ঐক্যবদ্ধ। প্রেসক্লাব সাংবাদিকদেরকে নির্দিষ্ট ইনডেক্সের মধ্যে নিয়ে আসলে ভালো হবে। যে কেউ চাইলে সাংবাদিক হতে পারে, তাকে হতে দেয়াও উচিত, কারণ সৃজনশীলতা সবার মাঝে থাকতে পারে। কিন্তু সবাইকে সাংবাদিক কার্ড দেয়া ঠিক হবে না।

তিনি বলেন, সম্প্রতি দৈনিক আলোকিত চাঁদপুর পত্রিকার প্রতিষ্ঠাতা আলম পলাশ সহ একাধিক সাংবাদিক দুরারোগ্য রোগে আক্রান্ত রয়েছে। জেলা প্রশাসকের পক্ষ থেকে সাংবাদিকদের কল্যাণে যেকোন সহায়তা করতে প্রস্তুত রয়েছে।

চাঁদপুরের সংবাদপত্র প্রকাশনা প্রসঙ্গে তিনি বলেন, জেলায় ১৬ টি দৈনিক এবং সাপ্তাহিক ও পাক্ষিক ১৮ টি পত্রিকা অনুমোদন রয়েছে। এতে বুঝা যাচ্ছে চাঁদপুর সংবাদপত্রের উর্বরতার জায়গা। সাংবাদিকদের মান উন্নয়নে সুস্থ্যধারার সংবাদ প্রকাশের নীতি মালা ও সংবাদপত্র প্রকাশনার অনুমোদন পেতে প্রেসক্লাবের একটি নীতিমালা প্রয়োজন। তা না হলে যে কেউ, যে কোন সময় পত্রিকা প্রকাশনা করবে। এতে করে পত্রিকার অনুমোদন বাড়ছে, ঠিক সেই হারে সম্পাদকগণ যে কাউকে সাংবাদিকতার কার্ড হাতে ধরিয়ে দিচ্ছেন। তাতে সংবাদপত্রের মাধ্যমে সমাজের বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন হচ্ছে না।

দৈনিক আলোকিত চাঁদপুরের সর্বাঙ্গীণ মঙ্গল কামনা করে প্রধান অতিথি দৈনিক আলোকিত চাঁদপুরের প্রতিষ্ঠাতা ও প্রথম আলোর জেলা প্রতিনিধি আলম পলাশের সুস্থতা কামনা করেন। আমি জেলা প্রশাসকের পক্ষ থেকে এই পত্রিকার সম্পাদক সহ সকলের সর্বাঙ্গীন কামনা করছি এবং সব সময় আপনাদের পাশে থাকবো।

পত্রিকার যুগ্ম সম্পাদক নেয়ামত হোসেনের সভাপতিত্বে ও সম্পাদক মোঃ জাকির হোসেনের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্যে অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আশ্রাফুজ্জামান বলেন, এই পত্রিকাটি ছোট আকারে বের হলেও মান বঝায় রেখে নিয়মিত প্রকাশিত হচ্ছে। সংবাদপত্র ছোট পরিসরে হলেও একটি সংবাদের গুরুত্বই পত্রিকাকে ফুঠিয়ে তুলতে পাড়ে। পত্রিকাটির উত্তোরত্তর সাফল্য কামনা করি।
বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন, দৈনিক চাঁদপুর দর্পনের সম্পাদক ও প্রকাশক ইকরাম চৌধুরী, দৈনিক চাঁদপুর কন্ঠের প্রধান সম্পাদক কাজী শাহাদাত, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি বি.এম. হান্নান, সাধারণ সম্পাদক সোহেল রুশদী, জেলা টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি শরীফ চোধুরী, চাঁদপুর প্রবাহের ভারপ্রাপ্ত সম্পাদক রহীম বাদশা, দৈনিক চাঁদপুর কন্ঠের যুগ্ম সম্পাদক গিয়াস উদ্দিন মিলন, টেলিভিশন সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক জি.এম. শাহীন, ৫নং রামপুর ইউনিয়ন পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান আব্দুল আল- মামুন পাটওয়ারী, দৈনিক চাঁদপুর দিগন্তের নির্বাহী সম্পাদক ইব্রাহীম খলিল।

শুভেচ্ছা বক্তব্য রাখেন, দৈনিক আলোকিত চাঁদপুর পত্রিকার মফস্বল সম্পাদক মোঃ মনির হোসেন, স্টাফ রিপোর্টার হাসানুজ্জামান, রহিত-উল ইসলাম প্রিন্স সহ আরো অনেকেই।

পত্রিকার কার্যালয়ে এসে শুভেচ্ছা জানান, দৈনিক চাঁদপুর জমিন পত্রিকার সম্পাদক ও প্রকাশক রোকনুজ্জামান রোকন, ফরিদগঞ্জ উপজেলার ২নং বালিথুবা ইউনিয়ন পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান হারুন-অর রশিদ, হাজীগঞ্জ উপজেলার ২নং বাকিলা ইউনিয়নের চেয়ারম্যান মিজানুর রহমান, দৈনিক আলোকিত বাংলাদেশ পত্রিকার চাঁদপুর জেলা প্রতিনিধি শওকত আলী, চাঁদপুর জমিন পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মোঃ মাসুদ আলম, অনলাইন চাঁদপুর নিউজের সম্পাদক ডাঃ এস. জামান পলাশ, সদর উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক এডভোকেট মহসীন খান, আলোকিত চাঁদপুর পত্রিকার নির্বাহী সম্পাদক ওমর ফারুক মাষ্টার, ব্যবস্থাপনা সম্পাদক এস.এম. শাহ আলম রবিন, সহ-সম্পাদক ডাঃ নূরুল আমিন (শরীফ), বঙ্গবন্ধু আবৃতি পরিষদের জেলা সভাপতি পীযুষ কান্তি রায় চৌধুরী, দৈনিক বর্তমানের জেলা প্রতিনিধি মনিরুজ্জামান বাবলু, সুদিপ্ত চাঁদপুর পত্রিকার বার্তা সম্পাদক এম.আর. ইসলাম বাবু, বঙ্গবন্ধু সমাজ কল্যান পরিষদের জেলা সহ-সভাপতি আবুল কালাম আজাদ, শহর সেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি মফিজুল ইসলাম পাটওয়ারী, ফটোজার্নালিস্ট এসোশিয়েশনের জেলা সাধারণ সম্পাদক চৌধুরী ইয়াছিন ইকরাম, আলোকিত চাঁদপুরের কচুয়া প্রতিনিধি আফাজ উদ্দিন মানিক, ডাঃ কামাল হোসেন, বাকিলা যুবধারা সঞ্চয় ঋণদান সমবায় সমিতির সভাপতি জুলহাস মিয়া, চাঁদপুর বর্তার মফস্বল সম্পাদক মহসিন।

অনুষ্ঠানে সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন আলোকিত চাঁদপুর পত্রিকার বার্তা সম্পাদক মিজান লিটন, বিশেষ প্রতিনিধি দেলোয়ার হোসাইন, সাংবাদিক বারাকাত উল্যাহ, মহসিন হোসেন, শামছুল আলম, আরিফুল ইসলাম শান্ত, জাহাঙ্গীর আলম রাজু।

আলোচনাসভা ও কেক কাটা শেষে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়। এ সময় পত্রিকার প্রতিষ্ঠাতা আলম পলাশের রোগ মুক্তি কামনার জন্য দোয়া করা হয় এবং পত্রিকার সর্বাঙ্গীণ সফলতা কামনা করা হয়। মিলাদ ও দোয়া পরিচালনা করেন হাফেজ মাওলানা আমিনুল ইসলাম।

: আপডেট ১১:৪০ পিএম, ০৫ মে ২০১৬, বৃহস্পতিবার
ডিএইচ

Share