শ্রীলঙ্কার সংসদ বিলুপ্ত ঘোষণা!

‎Saturday, ‎June ‎27, ‎2015  07:47:34 PM

আন্তর্জাতিক ডেস্ক:

শ্রীলঙ্কার সংসদ বিলুপ্ত ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। ক্ষমতাকে আরও দৃঢ় ও রাজনৈতিক সংস্কারের উদ্দেশে আগাম জাতীয় নির্বাচনের জন্য শুক্রবার তিনি এ ঘোষণা দেন। আগামী ১৭ আগস্ট নতুন সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে পারে দুই সরকারি কর্মকর্তা জানিয়েছেন।

গত জানুয়ারিতে ক্ষমতাসীন মাহিন্দা রাজাপক্ষকে পরাজিত করে প্রেসিডেন্ট নির্বাচিত হন সিরিসেনা। ওই সময় তিনি রাষ্ট্রপতির নির্বাহী ক্ষমতাসহ বেশ কিছু রাজনৈতিক সংস্কারের প্রতিশ্রুতি দেন। আর এই প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে হলে সংসদ নির্বাচনে নিজের দলের সংখ্যা গরিষ্ঠতা নিশ্চিত করা আবশ্যক।

শ্রীলঙ্কা ফ্রিডম পার্টি (এসএলএফপি) থেকে বিচ্ছিন্ন হওয়া সিরিসেনাকে প্রেসিডেন্ট নির্বাচনের সময় সমর্থণ জোগানো ইউনাইটেড ন্যাশনাল পার্টি (ইউএনপি) এর আগে প্রেসিডেন্টকে সংসদ ভেঙ্গে দেয়ার জন্য অনুরোধ জানায়। এর পরিপ্রেক্ষিতে শুক্রবার সংসদ ভেঙ্গে দেয়ার ঘোষণা দেন সিরিসেনা।

সরকারের মুখপাত্র রাজিথা সিনারত্মে বলেন, ‘সংসদ ভেঙ্গে দেয়ার বিষয়ে রাষ্ট্রপতি একটি গেজেটে স্বাক্ষর করেছেন, যা আজ মধ্য রাত থেকে কার্যকর হবে।’

শ্রীলঙ্কার আইন অনুযায়ী সংসদ বিলুপ্তির ৫২ থেকে ৬৬ দিনের মধ্যে সাধারণ নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। দুই সরকারি কর্মকর্তা জানিয়েছেন, আগামী ১৭ অগাস্ট সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

ধারণা করা হচ্ছে নির্বাচনে পরাজিত সাবেক প্রেসিডেন্ট মহিন্দা রাজাপক্ষে অংশ নিবেন। তিনি শ্রীলঙ্কার পরবর্তী প্রধানমন্ত্রী হতে চান বলে এর আগে জানিয়েছিলেন।

চাঁদপুর টাইমস : ডেস্ক/ডিএইচ/২০১৫।

চাঁদপুর টাইমস প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না

Share