Home / লাইফস্টাইল / ‘শ্বশুরবাড়ি আমার একেবারেই ভালো লাগে না, কী করব?’

‘শ্বশুরবাড়ি আমার একেবারেই ভালো লাগে না, কী করব?’

অনেকের ক্ষেত্রেই বিবাহিত জীবনে নতুন এক সমস্যা তৈরি হয় শ্বশুরবাড়ি নিয়ে। নারীদের মাঝে এ সমস্যা বেশি দেখা যায়। যে সমস্যায় দেখা যায়, তারা শ্বশুরবাড়িতে কোনোভাবেই স্বাচ্ছন্দ্যবোধ করে না। এক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো শ্বশুরবাড়ির আত্মীয়-স্বজন। তাদের আচরণেই মূলত এ সমস্যা সৃষ্টি হয়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইন্ডিপেনডেন্ট।

অনেক নারীরই অভিযোগ, তাদের স্বামীর সঙ্গে সংসার করতে মোটেই সমস্যা নেই। কিন্তু শ্বশুর বাড়ির অন্য আত্মীয়-স্বজনের সামনে তারা স্বাচ্ছন্দ্যবোধ করেন না। এক্ষেত্রে ইগোজনিত সমস্যা যেমন রয়েছে তেমন অন্যান্য কিছু সামাজিক সমস্যাও তারা বোধ করেন।

কী কারণে শ্বশুরবাড়িতে এমন সমস্যা হয়? এ প্রসঙ্গে অনেক নারী জানান, তাদের আত্মীয়-স্বজনের নানা কড়া অবমাননাকর কিংবা বিব্রতকর মন্তব্য এক্ষেত্রে বড় সমস্যা সৃষ্টি করে। এটি স্বাভাবিক সম্পর্ক গড়ে তুলতে বাধাস্বরূপ কাজ করে।

এক্ষেত্রে অনেকেই তার সঙ্গীর হস্তক্ষেপ কামনা করেন। কিন্তু সঙ্গী অধিকাংশ ক্ষেত্রেই বিষয়টি গুরুত্বের সঙ্গে নেন না। তাদের কথা হয়, এ বিষয়টি আমার পরিবারে স্বাভাবিক বিষয়, একে মেনেই নিতে হবে। কিন্তু নারী যখন অন্য পরিবার থেকে আসে তখন হঠাৎ করে কোনো বিষয় মেনে নেওয়া সহজ হয় না। পরিবারের সদস্যদের সামনে তাদের সহজ হয়ে ওঠার পরিবেশটাও থাকে না।

এ সমস্যা কীভাবে মোকাবেলা করা যায়? এ প্রসঙ্গে বিশেষজ্ঞরা বলেন, একেবারেই শ্বশুরবাড়ি ত্যাগ করা সঠিক সমাধান নয়। সবার আগে দেখতে হবে এ সমস্যা কিভাবে সমাধান করা যায়। এজন্য একটি পরিকল্পনা করে এগোতে হবে। এক্ষেত্রে প্রতিটি বিষয়কে গুরুত্ব দিয়ে আলোচনা করতে হবে। নানা নমনীয় মন্তব্য ও আলোচনার মাধ্যমে বিষয়টি তুলে ধরতে হবে। এক্ষেত্রে মনে রাখতে হবে, মাথা গরম করলে কোনো সমাধান পাওয়া যাবে না।

লাইফস্টাইল নিউজ ডেস্ক || আপডেট: ০২:১২ পিএম, ১৮ জানুয়ারি ২০১৬, সোমবার

এমআরআর