Home / ইসলাম / শোক দিবসে সব মাদরাসায় রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা
শোক দিবসে সব মাদরাসায় রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা

শোক দিবসে সব মাদরাসায় রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদাতবার্ষিকী এবং জাতীয় শোক দিবসে সব মাদরাসায় কবিতা পাঠ,রচনা ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী, হামদ-নাত প্রতিযোগিতা ও দোয়া মাহফিল আয়োজনের নির্দেশ দিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর।

একই সাথে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজানামচা বই দু’টিসহ ও বাংলাদেশ শিশু একাডেমি প্রকাশিত শিশুদের জন্য বঙ্গবন্ধুর জীবনীর ওপর লেখা ২৬ টি বই সব মাদরাসায় ক্রয় ও শিক্ষার্থীদের পঠন নিশ্চিত করার নির্দেশ দেয়া হয়েছে।

এছাড়া কৃতী শিক্ষার্থী উপহার হিসেবে এসব বই দেয়ার ব্যবস্থা গ্রহণের নির্দেশনাও দেয়া হয়েছে। এসব বিষয়ে জানিয়ে সোমবার (২৯ জুলাই) সব জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের চিঠি পাঠিয়ে এ নির্দেশনা দিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর।

মাদরাসা শিক্ষা অধিদপ্তর সূত্র জানায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী এবং ২০১৯ খ্রিষ্টাব্দের জাতীয় শোক দিবস পালন করতে এসব কর্মসূচি গ্রহণে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে নির্দেশনা দেয়া হয়। সে প্রেক্ষিতেই জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের চিঠি পাঠিয়ে এসব কর্মসূচি বাস্তাবায়ন করতে বলেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর।

জানা গেছে, জেলা উপজেলা শিক্ষা কর্মকর্তাদের পাঠানো নির্দেশনায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী এবং জাতীয় শোক দিবসে সব মাদরাসায় কবিতা পাঠ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী, হামদ-নাত প্রতিযোগিতা ও দোয়া মাহফিল আয়োজন এবং বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী,কারাগারের রোজানামচা বই দুটিসহ ও বাংলাদেশ শিশু একাডেমি প্রকাশিত শিশুদের জন্য বঙ্গবন্ধুর জীবনীর ওপর লেখা ২৬ টি বই সব মাদরাসায় ক্রয় ও শিক্ষার্থীদের পঠন নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়।

এ ছাড়া কৃতী শিক্ষার্থীদের উপহার হিসেবে এসব বই দেয়ার ব্যবস্থা করতেও বলা হয়েছে।

এছাড়া প্রতিবছরের মত এবারও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী এবং জাতীয় শোক দিবসে সব মাদরাসায় জাতীয় পতাকা অর্ধ-নমিত রাখতে বলা হয়েছে নির্দেশনায়।

বার্তা কক্ষ
২ আগস্ট ২০১৯