Home / জাতীয় / শেখ রাসেল দিবসে শিক্ষা প্রতিষ্ঠানে গাছ লাগানোর নির্দেশ
tree plantation
প্রতীকী ছবি

শেখ রাসেল দিবসে শিক্ষা প্রতিষ্ঠানে গাছ লাগানোর নির্দেশ

শহীদ শেখ রাসেল দিবস কাল মঙ্গলবার ১৮ অক্টোবর। দিবসটি উপলক্ষে সারা দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে ন্যূনতম ১০টি করে মোট তিন লাখ গাছ লাগানোর নির্দেশনা দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি। একইসঙ্গে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে আবশ্যিকভাবে দেয়ালিকা প্রকাশেরও নির্দেশনা দেন মন্ত্রী।

শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি বলেন,‘শেখ রাসেল দিবসে শহীদ শেখ রাসেলকে স্মরণ করতে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে মাত্র ১০ টি গাছ লাগালেও ৩ লাখ গাছ রোপন করা হবে। শহীদ শেখ রাসেলকে স্মরণের মধ্যদিয়ে পরিবেশ উন্নয়নে ভূমিকা রাখবে শিক্ষার্থীরা। দেশ ও সমাজের প্রতি তাদের দায়িত্ব বোধ তৈরি হবে। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে অবশ্যিকভাবে দেওয়ালিকা প্রকাশ করতে হবে। শিক্ষার্থীরা আনন্দমুখর পরিবেশে রাসেল দিবসের কর্মসূচিতে অংশ নেবে। এছাড়া অন্যান্য কর্মসূচি রাখা হয়েছে।’

মন্ত্রীর দেয়া এ নির্দেশনা বাস্তবায়নে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর ও মাদ্রাসা শিক্ষা অধিদফতর দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে গাছ লাগানো এবং দেওয়ালিকা প্রকাশের নির্দেশ দেয়। আর কারিগরি শিক্ষা অধিদফতর শিক্ষা প্রতিষ্ঠানের জন্য কোনও নির্দেশনা জারি করেনি। তবে কারিগরি শিক্ষা অধিদফতর ১৬ অক্টোবর জারি করা আদেশে অধিদফতরের নিজস্ব কর্মসূচি তুলে ধরেছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের নির্দেশনায় বলা হয়— শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে (স্কুল ও কলেজ) জাতীয় কর্মসূচির সঙ্গে সঙ্গতি রেখে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের উপস্থিতিতে আলোচনা সভা ও দোয়া মাহফিল ও প্রার্থনার আয়োজন করতে হবে। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে দেওয়ালিকা প্রকাশ করতে হবে। দেওয়ালিকায় গল্প, কবিতা, সৃষ্টিশীল লেখা ও ছবি এঁকে উপস্থাপন করতে হবে। দেওয়ালিকার প্রতিপাদ্য হবে ‘শেখ রাসেল দিবস’।

প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে বাছাই করে সেরা লেখা (প্রতিটি শ্রেণির জন্য একটি করে) আগামি ৩০ অক্টোবরের মধ্যে ইমেইলে (18octoberdshe@gmail.com) পাঠাতে হবে।

শহীদ শেখ রাসেল স্মরণে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে কমপক্ষে ১০ টি করে গাছের রোপণ করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের অংশগ্রহণে দিবসের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ যেকোনও কর্মসূচি স্ব স্ব ব্যবস্থাপনায় আনন্দমুখর পরিবেশে আয়োজন করতে হবে। আনন্দ র‌্যালি, সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা বা রচনা প্রতিযোগিতা বা কুইজ প্রতিযোগাগিতার আয়োজন করবে।

মাদ্রাসা শিক্ষা অধিদফতরের নির্দেশনায় দেখা গেছে,শেখ রাসেল দিবসের কর্মসূচিতে রয়েছে,সব প্রতিষ্ঠানে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন,শিক্ষা প্রতিষ্ঠানে আবশ্যিকভাবে দেয়ালিকা প্রকাশ, বিষয়ভিত্তিক আলোচনা, হাতের লেখা প্রতিযোতিা, সাংস্কৃতি অনুষ্ঠানের আয়োজন ও দোয়ার আয়োজন করতে হবে।

এছাড়া প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে ১০টি করে গাছরে চারা রোপণ করতে হবে।

১৭ অক্টোবর ২০২২
এজি