Home / শিক্ষাঙ্গন / শুরু হচ্ছে শিক্ষক নিবন্ধনের আবেদন
NTRCA

শুরু হচ্ছে শিক্ষক নিবন্ধনের আবেদন

১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশ নিতে আবেদন আগামী বৃহস্পতিবার (৯ নভেম্বর) সকাল নয়টা থেকে শুরু হচ্ছে। আগামী ৩০ নভেম্বর রাত ১২টা পর্যন্ত এ পরীক্ষায় অংশ নিতে আবেদন করতে পারবেন প্রার্থীরা। আর ৩০ নভেম্বর পর্যন্ত আবেদন ফরম পূরণ করা প্রার্থীরা আগামী ৩ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত ফি জমা দিতে পারবেন। এ শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশ নেয়ার ফি নির্ধারণ করা হয়েছে ৩৫০ টাকা।

এসব তথ্য জানিয়ে ইতোমধ্যে ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি জারি করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

জানা গেছে, আগে বিষয়ভিত্তিকভাবে শিক্ষক নিবন্ধন হলেও ১৮তম শিক্ষক নিবন্ধন প্রক্রিয়া হবে পদের ভিত্তিতে। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকতার জন্য শিক্ষক নিবন্ধন সনদ বাধ্যতামূলক।

এনটিআরসিএ জানিয়েছে, শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থীদের নির্ধারিত ওয়েবসাইটে (http://ntrca.teletalk.com.bd) দেয়া ফরমে আবেদন করতে হবে। টেলিটকের প্রি-পেইড সিম থেকে ফি জমা দেয়া যাবে। পরে প্রার্থীদের প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে। স্কুল পর্যায়, স্কুল পর্যায়-২ ও কলেজ পর্যায়ে পৃথক প্রশ্নে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, প্রথম ধাপে প্রার্থীদের প্রিলিমিনারি টেস্ট গ্রহণ করা হবে। প্রিলিমিনারি টেস্টে উত্তীর্ণ প্রার্থীদের দ্বিতীয় ধাপে লিখিত পরীক্ষা গ্রহণ করা হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে।

শিক্ষক নিবন্ধনের আবেদন ফরম পূরণ ও ফি পরিশোধের বিস্তারিত প্রক্রিয়া বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য বিজ্ঞপ্তিটি তুলে ধরা হলো।

৮ নভেম্বর ২০২৩
এজি