শীতের আগমনে লেপ-তোষক তৈরিতে ব্যস্ত মতলব উত্তরের কারিগররা

চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় শীতের আগমনীতে লেপ-তোষক তৈরিতে ব্যস্ত সময় পাড় করছেন কারিগররা। শীতের এই আগমনী বার্তায় মতলব উত্তর উপজেলার ধুনারীরা তুলা ছাটাই অঅর লেপ-তোষক তৈরি কাজে হয়ে উঠছেন মহাব্যস্ত। তারা জানান, বাজারে কম্বলের তুলনায় লেপের দাম কম থাকায় চাহিদা থাকে বেশি। তাই শীত আসার আগেই পর্যাপ্ত পরিমাণে লেপ তৈরি করে রাখছেন তারা। বিরামহীন কাজ করে চলেছেন লেপ-তোষক তৈরির কারিগররা। কেউ পুরনো লেপ ভেঙ্গে নতুন করে বানিয়ে দিচ্ছেন আর কেউ নতুন তুলা দিয়ে বানিয়ে দিচ্ছেন লেপ-তোষক বালিশ। শীতের আগমনী বার্তায় ক্রেতা বাড়তে শুরু করেছে মতলব উত্তর উপজেলার বিভিন্ন লেপ কম্বলের রেডিমেড দোকানে।

সরেজমিনে উপজেলার ছেংগারচর বাজারসহ বিভিন্ন হাটবাজার ঘুরে লেপ তোষকের দোকানে সাঁরি সাঁরি ভাবে সাজিয়ে রাখা হয়েছে তৈরি করা লেপ-তোষক ও বালিশ। গ্রাহকরাও শীতের আগাম প্রস্তÍুতি হিসেবে লেপ-তোষক তৈরি করতে ভীড় করছেন বেডিং স্টোর দোকানগুলোতে। শীত নিবারণের আগাম প্রস্তÍুতি হিসেবে লেপ তোষক বানাতে ক্রেতারাও ভিড় করছে দোকানগুলোতে। অনেকেই আবার ব্যস্ত নিজের পুরনো লেপ-তোষক মেরামতে।

প্রচলিত রীতি অনুযায়ী পৌষ ও মাঘ মাস শীতকাল। তবে বাংলাদেশে কার্তিক মাসের মাঝামাঝি দিক থেকেই শীতের আগমনী বার্তা শুরু হয়। তাই শীত মোকাবিলায় আগাম প্রস্ততি হিসাবে ব্যবসায়ীরা গ্রাহকের চাহিদা অনুযায়ী লেপ-তোষক তৈরি করে দোকানে মজুদ করে রাখছেন।

উপজেলার ছেংগারচর বাজার থানা রোড সংলগ্ন ব্যবসায়ী আয়নাল হক দেওয়ান জানান, সারা বছরের মধ্যে শীতের তিন চার মাস লেপ-তোষক তৈরির কারিগররাও ব্যস্ততা বেড়ে যায়। তবে এখনও পুরোপুরি শীত না আসায় লেপ-তোসকের চাহিদা আসছেনা। তবে শীত বাড়ার সাথে সাথে চাহিদা বাড়তে পারে এমনটাই আশা করছেন ব্যবাসায়ীরা। তার দোকানে গিয়ে দেখা গেছে শীতের আগাম প্রস্তুতির জন্য লেপ-তোষক বানাতে দোকানে ভিড় করছেন ক্রেতারা। কারিগররাও এসব তৈরিতে ব্যস্ত সময় পার করছেন।

এ বছর একটি লেপ তৈরি করতে ১ নাম্বার তুলা দিয়ে ৪ থেকে ৫ হাত একটি লেপ তৈরি করতে ৩ কেজি তুলা লাগবে। আমরা ১২শ’ ও ১৩শ’টাকা রাখি। এতে ২০০ থেকে ৩০০ টাকা লাভ হয়। তবে কাপড়েরর রেড বেশি হওয়ায় লাভ কমে গেছে। এক্ষেত্রে একটি লেপ বা তোষক তৈরিতে একজন কারিগর ২০০ টাকা করে মজুরি পান।

উপজেলার ছেংগারচর দর্জি বাজার খাজা বেডিং স্টোরের মালিক আব্দুর রহমান জানান,করোনা পরিস্থিতির কারনের গত বছর শীতে তেমন ব্যবসা হয়নি। তাই এবার শীত মোকাবেলায় আগাম প্রস্তÍুতি হিসেবে গ্রাহকদের চাহিদা অনুযায়ী লেপ-তোষক তৈরি করে দোকানে মজুদ করে রাখা হচ্ছে। তবে শীত বাড়ার সাথে সাথে লেপ-তোষকের চাহিদা বাড়ার পাশাপাশি এ বছর ভালো ব্যবসা হবে এমনটাই আশা করছেন স্থানীয় ব্যবসায়ী ও দোকান মালিকরা।

নিজস্ব প্রতিবেদক, ১৭ নভেম্বর ২০২২

Share