শীতার্তদের পাশে মায়া চৌধুরী

চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় গত কয়েকদিন ধরে সূর্যের দেখা নেই। এতে জেঁকে বসেছে শীত। এমন পরিস্থিতিতে বিভিন্ন স্থানের অসহায়, ছিন্নমূল মানুষগুলোর শীতবস্ত্রের অনেক প্রয়োজন ছিল। তাই তো রাতের আঁধারে এসব শীতার্ত মানুষদের উষ্ণতা দিতে বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রমের দেওয়া উপহার নিয়ে চাঁদপুরের মতলব উত্তরে শীতবস্ত্র নিয়ে ছুটে যান ঢাকা বিমানবন্দর থানা আওয়ামী লীগের সহ-সভাপতি ফাতেমা জামান সাথী।

শনিবার (৭ জানুয়ারী) রাতে সবাই যখন প্রচন্ড ঢান্ডায় ঘুমে আচ্ছন্ন তখন ফাতেমা জামান সাথী বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম,ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামীলীগের কার্যনির্বাহী কমিটির সদস্য সাজেদুল হোসেন চৌধুরী দিপু, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আশফাক হোসেন চৌধুরী মাহির পক্ষ থেকে শীতবস্ত্র নিয়ে ছুটে গেছেন মতলবের মায়া বীর বিক্রম সেতু টোল প্লাজায়।

মতলব উত্তর উপজেলার মতলব মায়া বীর বিক্রম সেতুর পূর্ব পাড়ে এবং পশ্চিম পাশেসহ মতলব উত্তর-দক্ষিণ উপজেলার বিভিন্ন পয়েন্টে বিভিন্ন গ্রামের দরিদ্র,অসহায়, ছিন্নমূল মানুষের কাছে। নিজ হাতে তাদের কম্বল বিতরণ করেন এবং শীতার্তদের গায়ে নতুন কম্বল জড়িয়ে দেন তিনি। তীব্র শীতে নতুন কম্বল পেয়ে মানুষগুলোর মুখে হাসি ফুটে ওঠে। এ সময় তারা তাদের শীত নিবারণে কম্বল নিয়ে এগিয়ে আসায় ঢাকা বিমানবন্দর থানা আওয়ামীলীগের সহ-সভাপতি ফাতেমা জামান সাথীর জন্য দোয়া করেন।

তিনি এ দিন শনিবার রাত ৮াট থেকে শুরু করে রাত ১০টার পর্যন্ত দরিদ্র,অসহায়, ছিন্নমূল মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন। তিনি এসময় মতলব মায়া বীর বিক্রম সেতুর টোল প্লাজায় ৭০০ এবং ব্রীজের পূর্ব মাথায় ৯০০ জনসহ প্রায় আড়াই হাজার দরিদ্র,অসহায়, ছিন্নমূল মানুষের মাঝে শীতের কম্বল বিতরণ করেন।

এসময় মতলব উত্তর উপজেলা কৃষকলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ মনির হোসেন মোল্লা, মোহনপুর ইউনিয়নের বাহাদুর গ্রামের আ’লীগ নেতা রআমির হোসেন কালুসহ বিভিন্ন নেতৃবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

শীতের কম্বল বিতরণকালে ঢাকা বিমানবন্দর থানা আওয়ামীলীগের সহ-সভাপতি ফাতেমা জামান সাথী আওয়ামলিীগের সভানেত্রী প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনায় দোয়া কামনা করেন। এছাড়াও তিনি মতলবের উন্নয়নের রুপকার বাংলাদেশ আওয়ামীলীগের অন্যতম প্রেসিডিয়াম সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামীলীগের কার্যনির্বাহী কমিটির সদস্য সাজেদুল হোসেন চৌধুরী দিপু, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আশফাক হোসেন চৌধুরী মাহিসহ তাদের পরিবারবর্গের সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনায় সকলের কাছে দোয়া চান।

এবিষয়ে ঢাকা বিমানবন্দর থানা আওয়ামীলীগের সহ-সভাপতি ফাতেমা জামান সাথী বলেন, এই কনকনে শীতের রাতে প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে নেই। গরম কাপড় জড়িয়ে উষ্ণতা নিচ্ছেন সামর্থবানরা। কিন্তু চরম বিপাকে পড়েছে অসহায় ও ছিন্নমূল মানুষেরা। শীতের তীব্রতায় রীতিমতো কাঁপছে তারা। কোন রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্য নয় বরং মানবিক দৃষ্টিকোণ থেকেই মায়া ভাইয়ের প্রতি ভালোবাসার কারণে তাদের পাশে দাঁড়িয়েছি।

আমার রাজনৈতিক অভিভাবক, মতলবের উন্নয়নের রুপকার, মতলবের মাটি ও মানুষের নেতা, আওয়ামীলীগের অন্যতম প্রেসিডিয়াম সদস্য পিতৃতূল্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম। মায়া ভাইয়ের প্রতি ভালোবাসা আর শ্রদ্ধার কারনে আমি ঢাকার হয়েও এই মতলবের মানুষের জন্য আমি সবসময় পাশে থাকার চেষ্টা করেছি। দেশে শীতের তীব্রতা বাড়ায় দরিদ্র ও অসহায় মানুষ কষ্ট পাচ্ছে। শীত এলেই দরিদ্র অসহায় মানুষ শীতে কাতর হয়ে যায়, খাবারের চেয়েও তাদের শীত নিবারণ অতীব প্রয়োজন হয়ে পড়েছে। প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নির্দেশনা রয়েছে দরিদ্র,অসহায় ,ছিন্নমূল শীতার্তদের পাশে দাড়ারাবার। তাই মায়া ভাইয়ের পক্ষ থেকে আজকে শীতার্তদের পাশে এসে দাড়িয়েছি। শীত মৌসুমে আমার এই কার্যক্রম অব্যাহত থাকবে।

ফাতেমা জামান সাথী আরও বলেন, শীতের কষ্ট সেই বুঝবে যার কাছে শীত নিবারণের মতো কোনো বস্ত্র নেই। শীতার্ত মানুষের কষ্ট লাঘবে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে কম্বল বিতরণ কর্মসূচি বাস্তবায়ন করছেন। সরকারের পাশাপাশি সমাজের বিত্তশালীদের শীতার্ত মানুষদের পাশে দাঁড়াতে হবে। বিশেষ করে আমাদের নজর দিতে হবে ছিন্নমূল খেটে খাওয়া মানুষ, শিশু ও বয়স্কদের প্রতি। মানবতার পাশে দাঁড়ানোই হচ্ছে সর্বোত্তম কাজ।

প্রতিবেদক: কামাল হোসেন খান, ৯৯ জানুয়ারি ২০২৩

Share