Home / চাঁদপুর / ‘শিশু জন্মের ১ ঘন্টার মধ্যে শাল দুধ খাওয়াতে হবে’
জন্মের

‘শিশু জন্মের ১ ঘন্টার মধ্যে শাল দুধ খাওয়াতে হবে’

চাঁদপুরে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ ২০২৩ উপলক্ষ্যে মাতৃদুগ্ধের গুরুত্ব, উপকারিতা এবং মাতৃদুগ্ধ বিকল্প আইন ২০১৩ ও বিধি ২০১৭ বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকালে চাঁদপুর সিভিল সার্জন কার্যালয়ের সভা কক্ষে ঢাকা মহাখালী জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান (আইপিএইচএন) এর আয়োজনে কর্মশালাটি বাস্তবায়নে ছিলেন চাঁদপুর সিভিল সার্জন কার্যালয়।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডাঃ রোশন জাহান আক্তার আলো। তিনি বক্তব্যে বলেন,

 মায়েরা সুস্থ থাকলে বাচ্চাও অটোমেটিক সুস্থ থাকবে। আইন প্রয়োগ করে সবকিছু সম্ভব নয়। নিজেদের সচেতন হতে হবে। শিশু জন্মের ১ ঘন্টার মধ্যে শাল দুধ খাওয়াতে হবে। জন্মের পর ৬ মাস পর্যন্ত শুধুমাত্র মায়ের দুধ খাওয়াতে হবে। আমাদের মায়েদের সাথে একটু বেশী সময় দিতে হবে। তাদের কে বুঝাতে হবে জন্মের পর বাচ্চাদের মায়ের দুধ খাওয়াতে হবে। এর পাশাপাশি মাকেও খেতে হবে।

তিনি বলেন, অনেক তাড়াহুড়ো থাকবে, পরিশ্রম থাকবে। কিন্তু বাচ্চাদের যত্ন নিতে হবে। মায়ের দুধের বিকল্প নেই। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে আমরা শিশুদের মায়ের দুধ দিতে পারি না। তা করা যাবে না। এ জন্য চিকিৎকের পরামর্শ নিতে হবে। আমরা কি স্মার্ট বাংলাদেশ করতে পেরেছি। না, আমরা স্মার্ট বাংলাদেশ গড়তে কাজ করছি। স্মার্ট বাংলাদেশের দিকে এগিয়ে যাচ্ছি। আমাদের নিজেদের স্মার্ট নাগরিক হতে হবে। আমাদের বাচ্চাদের স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। সরকার স্মার্ট বাংলাদেশের লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। 

সভাপতির বক্তব্যে চাঁদপুর সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ শাহাদাৎ হোসেন বলেন, মাতৃদুগ্ধের মধ্যে সারা বিশ্বের মধ্যে বাংলাদেশ প্রথম। স্মার্ট বাংলাদেশ বিনির্মানে আমাদের স্মার্ট নাগরিক হতে হবে। একটি জাতীকে ধ্বংস করার জন্য একটি দুধের ডিব্বাই যথেষ্ট। আপনার আমার আশপাশে প্রতিদিন বিভিন্ন কোম্পানীর প্রতিনিধি ঘুরঘুর করে। তাদের ফাঁদে কেউ পা দিবেন না। জন্মের পর নিয়মিত শিশুদের মায়ের দুধ খাওয়াতে হবে। 

চাঁদপুর সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ মোঃ শাখাওয়াত হোসেনের পরিচালনায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ মোস্তাফিজুর রহমান, চাঁদপুর সরকারী জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ মাহবুবুর রহমান, গাইনী বিশেষজ্ঞ ডাঃ তাবেন্দা আক্তার, হাজীগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডাঃ জামাল হোসেন, জেলা সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য শিক্ষা অফিসার মোঃ ইউছুফ। 

 মাতৃদুগ্ধের গুরুত্ব, উপকারিতা এবং মাতৃদুগ্ধ বিকল্প আইন সম্পর্কে ভিডিও ডকুমেন্টারীর মাধ্যমে তুলে ধরেন স্বাস্থ্য অধিদপ্তরের ভিপিএম ও মেডিকেল অফিসার ডাঃ মোঃ তানজির আনোয়ার।

প্রতিবেদক: মাজহারুল ইসলাম অনিক,১৪ সেপ্টেম্বর ২০২৩