Home / উপজেলা সংবাদ / চাঁদপুর সদর / শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক ওরিয়েন্টশন কর্মশালা
শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক ওরিয়েন্টশন কর্মশালা
asikati

শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক ওরিয়েন্টশন কর্মশালা

চাঁদপুরে জেলা তথ্য অফিসের আয়োজনে শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক যোগাযোগ কার্যক্রম শীর্ষক ওরিয়েন্টশন কর্মশালা অনুষ্ঠিত হয় বুধবার (২১ মার্চ ) সকাল ১০ টায় সদর উপজেলার আশিকাঠি ইউনিয়নের হলরুমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শওকত ওসমান ও বিশেষ অতিথি বক্তব্য রাখেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা কাউসার আহমেদ,মেডিকেল অফিসার গোলাম কাউসার হিমেল।

জেলা তথ্য অফিসার মো.বেলায়েত হোসেনের সভাপতিত্বে ও চাঁদপুর প্রেসক্লাব সাবেক সভাপতি গোলাম কিবরিয়া জীবনের পরিচালনায় পবিত্র কোরআন তেওয়াত করেন স্থানীয় মসজিদের ইমাম মাওলানা আবু বকর ।

অন্যান্যের মধ্যে চাঁদপুর প্রেসক্লাবের সহ সভাপতি সোহেল রুশদী,যুগ্ম-সম্পাদক লক্ষন চন্দ্র শূত্রধর,আশিকাঠি ইউপি চেয়ারম্যান বিল্লাল হোসেন,রালদিয়া সরকারি প্রাথমিক শিক্ষক লুৎফুন্নাহার,নুরুল হক উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা পারভিন আক্তার,ইউপি সচিব সুলতান মাহমুদ, ইউপি মেম্বার বিল্লাল হোসেন মাল প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন বাসসের জেলা প্রতিনিধি আবদুস সালাম আাজাদ জুয়েল, দৈনিক চাঁদপুর বার্তার নির্বাহী সম্পাদক শাহ আলম মল্লিক,দিপ্ত টিভির জেলা প্রতিনিধি ইব্রাহীম রনি, মেঘনা বার্তার স্টাফ রিপোর্টার আনোয়ারুল হক প্রমুখ ।

কর্মশালায় অংশ নেয় বিভিন্ন সংগঠনের নারী প্রতিনিধি, মসজিদের ইমাম, স্কুল ও মাদ্রাসার শিক্ষক, জনপ্রতিনিধিরা ।

এ সময় বক্তারা বলেন,‘ সরকার শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক যোগাযোগ কার্যক্রম শীর্ষক ওরিয়েন্টশন কর্মশালার মাধ্যমে যৌতুক , বাল্য বিবাহ প্রতিরোধ, শিশুর মানসিক স্বাস্থ্য,স্যানিটেশন,পরিবেশের ভারসাম্য,মানসম্মত শিক্ষার ব্যবস্থা করছে সরকার। নারীদের নিরাপদ মাতৃত্ব ও নারীর ক্ষমতায়নে এবং সামাজিক নিরাপত্তা নিয়ে সরকার কাজ করছে এবং অনেক সাফল্য অর্জিত হয়েছে।

শিশুর বেড়ে উঠার সময় অবশ্যই পরিবারের সঠিক নির্দেশনা থাকলে সে শিশুটি ভালো ভাবে বেড়ে উঠতে পারবে। মেধার বিকাশ, উন্নত জাতি গঠনে মায়ের ভূমিকা অনেক। কম বয়সে গর্ভধারণ করলে মা ও সন্তনের ৫ গুণ মৃত্যু ঝুঁকি থাকে। তাই মা ও সন্তানের রক্ষা করতে হলে বাল্য বিবাহ প্রতিরোধ করতে হবে। তাই উন্নত জাতি গঠনে শিশু ও নারীর প্রতি আরো সচেতনতা গড়ে তুলতে হবে।

প্রতিবেদক : আনোয়ারুল হ্ক
আপডেট,বাংলাদেশ সময় ৬:১০ পিএম,২১ মার্চ ২০১৮,বুধবার
এজি