Home / চাঁদপুর / শিশুরা সুনাগরিক হয়ে গড়ে উঠলেই সোনার বাংলা প্রতিষ্ঠিত হবে: বিইআরসির চেয়ারম্যান
শিশুরা

শিশুরা সুনাগরিক হয়ে গড়ে উঠলেই সোনার বাংলা প্রতিষ্ঠিত হবে: বিইআরসির চেয়ারম্যান

চাঁদপুরে ইংলিশ ডিজিটাল স্কুলিং পোগ্রামের আওতাধিন আপন কিডস স্পিকিং ইংলিশ প্রজেক্টের উদ্বোধন করা হয়েছে। শিশুদের মাতৃভাষার পাশাপাশি আন্তর্জাতিক ভাষায় দক্ষ করে গড়ে তোলার লক্ষ্যে ৭ অক্টোবর শনিবার বিকেলে চাঁদপুর শহরের মুক্তিযোদ্ধা ভবন মার্কেটের ৪র্থ তলায় এ প্রগ্রামের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি (বিইআরসি) কমিশনের চেয়ারম্যান মো. নুরুল আমিন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, নায়েমের সাবেক মহাপরিচালক ও বিশিষ্ট কলামিস্ট ড. লোকমান হোসেন, রোটারি ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ৩২৮২ এর গভর্নর ইঞ্জিনিয়ার মতিউর রহমান পিএইচএফ বিএমডি, চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. বশির আহমেদ, স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার চৌধুরী, চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, আমরা পৃথিবীর মধ্যে একমাত্র গর্বিত জাতি, যারা মাতৃভাষা এবং মাটির জন্য জীবন দিয়েছে। কাজেই সবার আগে আমাদের শুদ্ধভাবে মাতৃভাষার চর্চা করতে হবে। এর পাশাপাশি নতুন প্রজন্মকে উন্নত বিশ্বের সাথে প্রতিযোগিতা টিকে থাকার জন্য আন্তর্জাতিক ভাষায়ও দক্ষ করে গড়ে তুলতে হবে। সেই হিসেবে আপন কিডস পোস্পেং ইংলিশ পোগ্রামের আওতায় যে কার্যক্রম শুরু হয়েছে, সেটি প্রশংসার দাবি রাখে।

তিনি আরো বলেন, আমাদের সন্তানরা মাতৃভাষার পাশাপাশি ইংরেজি ভাষায় দক্ষ না হলে ভবিষ্যতে অনেক বেশি পিছিয়ে পড়বে। এজন্য শিশু বয়স থেকেই তাদের মাতৃভাষা এবং ইংরেজিতে সমান পারদর্শী করে গড়ে তুলতে হবে। নতুন প্রজন্মের মাঝে দেশপ্রেমকে জাগ্রত করতে হবে। তারা সুনাগরিক হয়ে গড়ে উঠলেই বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠিত হবে। আমি এই প্রতিষ্ঠানটি উত্তরোত্তর সাফল্য কামনা করছি।

সামাজিক সংগঠন আপন ও আপন কিডস স্পিকিং ইংলিশ -এর প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট রোটারিয়ান ডা. রাশেদা আক্তারের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি (বিইআরসি) কমিশনের চেয়ারম্যান

মো. নুরুল আমিনের সহধর্মিনী চাঁদ সুলতানা, রোটারি ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ফাস্ট লেডি রোটারিয়ান সামিনা ইসলাম, আপনের উপদেষ্টা অ্যাড. আব্দুল্লাহ আল ফারুক, নির্বাহী সদস্য মো. মাসুদুর রহমান, আপন ইংলিশ কিডস ক্লাবের মেন্টর ওয়ালী উল্লাহ ও পারভিন আক্তার। আমন্ত্রিত অতিথিদের ধন্যবাদ জ্ঞাপন করেন, আপনের উপদেষ্টা রোটারিয়ান মাসুদ হাসান।

অনুষ্ঠানে কবিতা আবৃত্তি, গান এবং নৃত্য পরিবেশন করেন কিডস ক্লাবের শিশু শিক্ষার্থী রাইযনা হাসান তাসনিয়া, নাবিলা, ফারিন, কাইশা, রেদওয়ান, জারাসহ অন্যান্যরা।

আগে জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করা হয়। এরপর আমন্ত্রিত অতিথিদের ফুলের পরিবর্তে বই দিয়ে বরণ কানা হয়। সবশেষে আমন্ত্রিত অতিথিবৃন্দ ফিতা কেটে আপন কিডস স্পিকিং ইংলিশ পোগ্রামের শুভ উদ্বোধন করেন। এছাড়াও আপন কিডস স্পিকিং ইংলিশ ও রোটারি ক্লাব অব চাঁদপুর সেন্ট্রাল এর যৌথ উদ্যোগে কিডস লাইব্রেরি উদ্বোধন করা হয়।

প্রতিবেদক: আশিক বিন রহিম, ৭ অক্টোবর ২০২৩