Home / সারাদেশ / শিশুদের ডায়রিয়াও হতে পারে করোনার লক্ষণ
শিশুদের ডায়রিয়াও হতে পারে করোনার লক্ষণ

শিশুদের ডায়রিয়াও হতে পারে করোনার লক্ষণ

করোনাভাইরাসের সংক্রমণে বেশির ভাগ রোগীর ক্ষেত্রেই জ্বর, শুকনো কাশি, গলাব্যথার উপসর্গ দেখা যাচ্ছে। শারীরিক অবস্থার অবনতি ঘটলে শ্বাসকষ্টও দেখা দেয়। তবে শিশুদের ক্ষেত্রে এই ভাইরাসের সংক্রমণে জ্বরের সঙ্গে ডায়রিয়াও একট উপসর্গ হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সুইজারল্যান্ডের শিশুস্বাস্থ্যবিষয়ক সাময়িকী ফ্রন্টিয়ার্স ইন পেডিয়াট্রিকস এ-সংক্রান্ত একটি গবেষণা নিবন্ধ প্রকাশ করেছে। এতে বলা হয়, করোনার সংক্রমণে শিশুদের মধ্যে জ্বরের সঙ্গে পেটের সমস্যা, যেমন ডায়রিয়ার মতো উপসর্গও দেখা গেছে। এর কারণ হলো করোনাভাইরাস অন্ত্রেও পৌঁছে যাচ্ছে, যদিও এটি শ্বাসতন্ত্রে সংক্রমণ ঘটায় বলে বিজ্ঞানীরা জানিয়েছেন।

গবেষক দলের একজন চিকিৎসক ওয়েনবিন লি। তিনি চীনের উহানের তংজি হাসপাতালে কর্মরত। তিনি বলেন, বেশির ভাগ শিশুর ক্ষেত্রেই করোনার সংক্রমণে মৃদু উপসর্গ দেখা যায়। যেসব শিশুর আগে থেকেই শারীরিক অসুস্থতা রয়েছে, তাদের ক্ষেত্রেই কেবল এই সংক্রমণ মারাত্মক আকার ধারণ করতে দেখা গেছে। কোনো কোনো শিশুর ক্ষেত্রে শ্বাসতন্ত্রের সংক্রমণের কোনো উপসর্গই দেখা যায়নি। বরং তাদের অন্য অসুস্থতা ছিল। ফলে প্রাথমিক অবস্থায় বোঝার উপায় ছিল না যে শিশুটি করোনা সংক্রমিত কি না।

বার্তা কক্ষ,১৫ মে ২০২০