শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কথা এখনই ভাবছি না: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আজই জাতীয় পরামর্শক কমিটির সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে। সেখানে পর্যালোচনা করে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

রোববার (৯ জানুয়ারি) দুপুরে আশুলিয়ার খাগান এলাকার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির নবম সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি একথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘এখনও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার কথা ভাবছি না। যতদিন সম্ভব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখতে চাই। আমরা পুরো অবস্থা পর্যালোচনা করে দেখবো। কিন্তু এটাও বলছি, একদিকে যেমন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করতে চাই না; অন্যদিকে শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক সবার স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি অগ্রাধিকার দিয়ে যদি প্রয়োজন হয়, অবশ্যই শিক্ষাপ্রতিষ্ঠান আমরা বন্ধ করে দেবো।’

মাধ্যমিকে নতুন বইয়ে ৩০টিরও বেশি ভুলের ব্যাপারে তিনি বলেন, ‘মাধ্যমিকের বইয়ে যদি কোনো ভুল থাকে সে ভুল আমরা অবশ্যই সংশোধন করবো। অনেক ভুলই হয়, ভুল হলে সেটা ভুলই। তার জন্য কোনো এক্সকিউজের (অজুহাত) ব্যাপার নেই। সে ভুল আমাদের অবশ্যই সংশোধন করতে হবে।’

এসময় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ, শান্তিতে নোবেলজয়ী ভারতের সমাজসেবক কৈলাশ সত্যার্থী, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মোহাম্মদ সবুর খান প্রমুখ।

Share