Home / শিক্ষাঙ্গন / শিক্ষা মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ৩৮ কোটি টাকা দেবে
education law

শিক্ষা মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ৩৮ কোটি টাকা দেবে

করোনাভাইরাসের কারণে সৃষ্ট সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ৩৮ কোটি ২২ লাখ টাকা বিশেষ অনুদান দেবে শিক্ষা মন্ত্রণালয় এবং এর আওতাধীন দফতর ও সংস্থাগুলো।

আগামি ১০ মে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড.আহমেদ কায়কাউসের কাছে অনুদানের চেক হস্তান্তর করবেন শিক্ষা মন্ত্রণালয়ের দু’বিভাগের সচিব। করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দেয়া মন্ত্রণালয় ও বিভাগওয়ারী অনুদানে এখন পর্যন্ত এ মন্ত্রণালয়টি শীর্ষে।

প্রাপ্ত তথ্য মতে,করোনাভাইরাস সংকট মোকাবিলায় শিক্ষা মন্ত্রণালয়ের দু’বিভাগ এবং এর আওতাধীন দফতর ও সংস্থাগুলোতে কর্মরত কর্মকর্তা-কর্মচারীরা স্বেচ্ছায় একদিনের মূলবেতনের সমপরিমাণ অর্থ এবং বিশেষ অনুদান দিয়েছেন। এর মধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং তার আওতাধীন ১৬টি দফতর ও প্রতিষ্ঠান ২৯ কোটি ৯২ লাখ ২৯ হাজার এবং কারিগরি ও মাদরাসা বিভাগ আট কোটি ৩০ লাখ ৩৮ হাজার টাকা সংগ্রহ করেছেন। তাদের সংগৃহীত অর্থ ৩৮ কোটি ২২ লাখ টাকা।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ ১ কোটি ৭০ লাখ, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল ১৮ হাজার ৮৫৩ টাকা, বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো ১ লাখ ১৮ হাজার, এনটিআরসিএ ৪৭ হাজার এবং বিশেষ অনুদান হিসেবে আরও ১ কোটি টাকা দিয়েছে প্রতিষ্ঠানটি।

এছাড়াও প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট ১৭ হাজার, বাংলাদেশ ইউনেস্কো কমিশন ২৯ হাজার, শিক্ষা প্রকৌশল অধিদফতর সাত লাখ, শিক্ষা প্রকৌশল অধিদফতরের ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন এবং ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন ৫ লাখ করে ১০ লাখ, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট ৩০ হাজার, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর ৩ লাখ এবং এ অধিদফতরের আতওাধীন মাঠ পর্যায়ের অফিসসমূহে ২৬ কোটি ৫১ লাখ ১৪ হাজার টাকা, নায়েম ১ লাখ ৮৯ হাজার টাকা, এনসিটিবি ২ লাখ ৭ হাজার টাকা এবং বিশেষ অনুদান হিসেবে আরও ১ কোটি টাকা দিয়েছেন।

ডিআইএ ৬৩ হাজার, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ডগুলো বেতনের অংশ ১১ লাখ ৫৯ হাজার এবং বিশেষ অনুদান হিসেবে আরও ১ কোটি টাকা দিয়েছেন। কারিগরি ও মাদ্রাসা বিভাগ আট কোটি ৩০ লাখ ৩৮ হাজার টাকা অনুদান হিসেবে সংগ্রহ করেছে।

এর মধ্যে মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগ এবং জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা একাডেমি মিলে ১ কোটি ৫৯ লাখ, কারিগরি অধিদফতর ৬২ লাখ ৫২৯ টাকা, কারিগরি শিক্ষা অধিদফরের অধীন শিক্ষা প্রতিষ্ঠানগুলো ৭০ লাখ, মাদরাসা শিক্ষা অধিদফতর, মাদ্রাসা শিক্ষক প্রশিক্ষণ একাডেমি ও মাদরাসা অধিদফতরের অধীন শিক্ষা প্রতিষ্ঠানগুলো ৭ কোটি ৫৮ লাখ ১৬ হাজার টাকা দিয়েছে।

বার্তা কক্ষ , ৯ মে ২০২০