শিক্ষার মান উন্নয়ন হলেও হয়নি অবকাঠামো

ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার বকুয়া ইউনিয়নে অবস্থিত চরভিটা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকদের প্রচেস্টায় শিক্ষার গুনগতমান উন্নয়ন ও ছাত্র-ছাত্রীর সংখ্যা বৃদ্ধি পেলেও আজোবধি উন্নয়ন হয়নি বিদ্যালয়টির অবকাঠামো।

প্রতিষ্ঠালগ্ন থেকে বিদ্যালয়টিতে অবকাঠামোসহ নানা সমস্যায় জর্জরিত। এর পরেও এবার বিদ্যালয়টি থেকে ৮ জন জিপিও-৫ পেয়ে। পাশের হার শতভাগ।

সরেজমিনে গিয়ে দেখাগেছে, বিদ্যালয়টিতে ছাত্র-ছাত্রীর তুলনায় রয়েছে শ্রেণী কক্ষ সংকট। ২২৯ জন ছাত্র-ছাত্রীর পাঠদানের জন্য রয়েছে জেলা প্রশাসক মুখেশ চন্দ্র বিশ্বাস ও শিক্ষকদের নিজ অর্থায়নে আধাপাঁকা তিনটি টিনসেটের ছোট আয়তনের শ্রেনিকক্ষ।

শ্রেণিকক্ষগুলিতে নেই কোন দরজা জানালা। চৈত্রের বাতাসে শ্রেণিকক্ষে ধূলোবালি প্রবেশ করার ফলে পাঠদানের পরিবেশ নষ্ট হচ্ছে এবং ধূলোবালি ছাত্র-ছাত্রীদের নাকে-মুখে ঢুকে স্বাস্থ্যের ক্ষতি করছে।

তিনটি শ্রেণিকক্ষে ছাত্র-ছাত্রীদের বসার জন্য রয়েছে মাত্র ১৩টি বেঞ্চ সেট। বিদ্যালয়টিতে শিক্ষারমান ভালো হওয়ার কারণে ছাত্র-ছাত্রী উপস্থিত শতভাগ। বেঞ্চ সেটের অভাবে মাটির উপর পাটের তৈরি চটে বসে কমলমতি ছাত্র-ছাত্রীদের করতে হয় অতি কষ্টে পাঠদান।

বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের শতভাগ উপস্থিত ও শিক্ষারমান ভালো করার জন্য ২০১৪ সালের জুলাই মাস থেকে ম্যানেজিং কমিটি ও শিক্ষকমহলগণ নিজের অর্থায়নে বিদ্যালয়টিতে চালু করেছে মিড-ডে-মিল। কষ্ট করে হলেও জেলা প্রশাসকের সহযোগিতায় নিয়মিতভাবেই চলছে মিড-ডে-মিল । একমাত্র ঠাকুরগাঁও জেলার এই বিদ্যালয়ে চলছে মিড-ডে-মিল।

বিদ্যালয়টিতে কমলমতি ছাত্র-ছাত্রীদের পাঠদানের সূব্যবস্থা করতে সরকারিভাবে ভবন তৈরি, ছাত্র-ছাত্রীর তুলনায় পর্যাপ্ত পরিমাণ বেঞ্চ সেট সরবরাহ ও অবকাঠামোসহ বিভিন্ন সংকট দূর করতে ম্যানেজিং কমিটির সভাপতি নুরুল ইসলাম, প্রধান শিক্ষক এরফান আলী, ছাত্র-ছাত্রীর অভিভাবমহল ও বিদ্যালয়ের সকল ছাত্র-ছাত্রীগণ স্থানীয় প্রশাসনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবী জানিয়েছেন।

]কবিরুল ইসলাম কবির, ঠাকুরগাঁও করেসপন্ডেন্ট [/author]

Share