Home / সারাদেশ / শিক্ষার মান উন্নয়ন হলেও হয়নি অবকাঠামো
শিক্ষার মান উন্নয়ন হলেও হয়নি অবকাঠামো

শিক্ষার মান উন্নয়ন হলেও হয়নি অবকাঠামো

ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার বকুয়া ইউনিয়নে অবস্থিত চরভিটা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকদের প্রচেস্টায় শিক্ষার গুনগতমান উন্নয়ন ও ছাত্র-ছাত্রীর সংখ্যা বৃদ্ধি পেলেও আজোবধি উন্নয়ন হয়নি বিদ্যালয়টির অবকাঠামো।

প্রতিষ্ঠালগ্ন থেকে বিদ্যালয়টিতে অবকাঠামোসহ নানা সমস্যায় জর্জরিত। এর পরেও এবার বিদ্যালয়টি থেকে ৮ জন জিপিও-৫ পেয়ে। পাশের হার শতভাগ।

সরেজমিনে গিয়ে দেখাগেছে, বিদ্যালয়টিতে ছাত্র-ছাত্রীর তুলনায় রয়েছে শ্রেণী কক্ষ সংকট। ২২৯ জন ছাত্র-ছাত্রীর পাঠদানের জন্য রয়েছে জেলা প্রশাসক মুখেশ চন্দ্র বিশ্বাস ও শিক্ষকদের নিজ অর্থায়নে আধাপাঁকা তিনটি টিনসেটের ছোট আয়তনের শ্রেনিকক্ষ।

শ্রেণিকক্ষগুলিতে নেই কোন দরজা জানালা। চৈত্রের বাতাসে শ্রেণিকক্ষে ধূলোবালি প্রবেশ করার ফলে পাঠদানের পরিবেশ নষ্ট হচ্ছে এবং ধূলোবালি ছাত্র-ছাত্রীদের নাকে-মুখে ঢুকে স্বাস্থ্যের ক্ষতি করছে।

তিনটি শ্রেণিকক্ষে ছাত্র-ছাত্রীদের বসার জন্য রয়েছে মাত্র ১৩টি বেঞ্চ সেট। বিদ্যালয়টিতে শিক্ষারমান ভালো হওয়ার কারণে ছাত্র-ছাত্রী উপস্থিত শতভাগ। বেঞ্চ সেটের অভাবে মাটির উপর পাটের তৈরি চটে বসে কমলমতি ছাত্র-ছাত্রীদের করতে হয় অতি কষ্টে পাঠদান।

বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের শতভাগ উপস্থিত ও শিক্ষারমান ভালো করার জন্য ২০১৪ সালের জুলাই মাস থেকে ম্যানেজিং কমিটি ও শিক্ষকমহলগণ নিজের অর্থায়নে বিদ্যালয়টিতে চালু করেছে মিড-ডে-মিল। কষ্ট করে হলেও জেলা প্রশাসকের সহযোগিতায় নিয়মিতভাবেই চলছে মিড-ডে-মিল । একমাত্র ঠাকুরগাঁও জেলার এই বিদ্যালয়ে চলছে মিড-ডে-মিল।

বিদ্যালয়টিতে কমলমতি ছাত্র-ছাত্রীদের পাঠদানের সূব্যবস্থা করতে সরকারিভাবে ভবন তৈরি, ছাত্র-ছাত্রীর তুলনায় পর্যাপ্ত পরিমাণ বেঞ্চ সেট সরবরাহ ও অবকাঠামোসহ বিভিন্ন সংকট দূর করতে ম্যানেজিং কমিটির সভাপতি নুরুল ইসলাম, প্রধান শিক্ষক এরফান আলী, ছাত্র-ছাত্রীর অভিভাবমহল ও বিদ্যালয়ের সকল ছাত্র-ছাত্রীগণ স্থানীয় প্রশাসনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবী জানিয়েছেন।

]কবিরুল ইসলাম কবির, ঠাকুরগাঁও করেসপন্ডেন্ট [/author]