Home / উপজেলা সংবাদ / কচুয়া / শিক্ষার্থীদের ত্যাগ স্মরণে কচুয়ায় দেয়ালে দেয়ালে গ্রাফিতি
শিক্ষার্থী

শিক্ষার্থীদের ত্যাগ স্মরণে কচুয়ায় দেয়ালে দেয়ালে গ্রাফিতি

চাঁদপুরের কচুয়ায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের চিত্র ও শিক্ষার্থীদের ত্যাগ স্মরণ করতেই দেয়ালে দেয়ালে আঁকা হচ্ছে গ্রাফিতি। বিভিন্ন স্কুল-কলেজ ও পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা স্বেচ্ছায় অংশ নিয়েছেন এই কাজে। ছাত্র আন্দোলনে জড়িতদের ত্যাগ মানুষের মাঝে স্মরণীয় রাখতেই এ উদ্যোগ বলছেন গ্রাফিতি অংকনে আসা শিক্ষার্থীরা। এদিকে পালাখাল রোস্তম আলী ডিগ্রি কলেজের সাবেক শিক্ষার্থী জুবায়ের আহমেদের উদ্যোগে ওই কলেজের দেয়ালে দেয়ালে আকা হচ্ছে গ্রাফিতি।

রবিবার সরেজমিনে গিয়ে দেখা যায়, গ্রাফিতি ও দেশ সংস্কারের বিভিন্ন স্লোগান এবং গণ অভ্যুত্থানের বর্ণিল চিত্র আকছেন শিক্ষার্থীরা। এতে গ্রাফিতির মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে ছাত্র আন্দোলনের পটভূমি ও উৎসাহ মূলক নানা চিত্র। গ্রাফিতিতে রাঙিয়ে তোলা হচ্ছে বদলে যাওয়া নতুন বাংলাদেশের গল্প ও আন্দোলন অভ্যুত্থানের নানা ঘটনাপ্রবাহ।

পালাখাল কলেজের সাবেক শিক্ষার্থী জুবায়ের আহমেদ,তানিয়া আহমেদ,আখি আক্তার,তুলি ও খাদিজা সহ একাধিক শিক্ষার্থীরা বলছেন, ছাত্র আন্দোলনে নিহতের স্মরন ও মূল্যবোধ জাগাতে এমন উদ্যোগ নেয়া হয়েছে। পাশাপাশি ছাত্র আন্দোলন ও ত্যাগের মহিমা তুলে ধরতেই সবাই মিলে দেয়ালে দেয়ালে গ্রাফিতি আঁকার উদ্যোগ নেওয়া হয়। তাছাড়া সুন্দর সমাজ ও দেশ গড়ার পরিকল্পনা নিয়ে আমাদেরকে ঐক্যের শক্তি নিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে। ছাত্র আন্দোলনে জড়িতদের ত্যাগ মানুষের মাঝে স্মরণীয় রাখতেই এ উদ্যোগ, বলছেন তাঁরা। কচুয়া উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের গ্রাফিতি অংকন অব্যাহত রয়েছে বলেও জানান তারা।

প্রতিবেদক: জিসান আহমেদ নান্নু, ১৫ সেপ্টেম্বর ২০২৪