Home / শিক্ষাঙ্গন / শিক্ষক দিবস পালনে শিক্ষা প্রতিষ্ঠানে নির্দেশনা
5 oct teachers day

শিক্ষক দিবস পালনে শিক্ষা প্রতিষ্ঠানে নির্দেশনা

আগামি ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবসে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে র‌্যালি-সেমিনার করার নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষার্থী,অভিভাবক ও অংশীজনদের সাবেক-বর্তমান শিক্ষক নিয়ে র‌্যালি, আলোচনা সভা ও সেমিনার করার নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

সোমবার ২৫ সেপ্টেম্বর মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সেবা শাখার সহকারী সচিব মো. মনিরুল ইসলাম মিলনের সই করা আদেশ থেকে এ তথ্য জানা গেছে।শিক্ষকদের প্রতি শিক্ষার্থী ও সমাজের নানান শ্রেণি-পেশার মানুষের মধ্যে যাতে সম্মান-শ্রদ্ধাবোধ বাড়ে, সেজন্য র‌্যালি-সভা-সেমিনার থেকে সচেতনতা তৈরিতে কাজ করতে হবে।

নির্দেশনায় বলা হয়, শিক্ষার্থী,অভিভাবক ও অংশীজনদের সাবেক-বর্তমান শিক্ষক নিয়ে র‌্যালি, আলোচনা সভা ও সেমিনার করতে হবে।

এতে বলা হয়,শিক্ষা প্রতিষ্ঠানে নিজ উদ্যোগে শিক্ষার মানোন্নয়নে শিক্ষকদের ভূমিকা এবং শিক্ষকদের প্রতি শিক্ষার্থীসহ সবার শ্রদ্ধাবোধ এবং সম্মান বৃদ্ধির জন্য সচেতনতা তৈরিতে সাবেক এবং বর্তমান শিক্ষক, শিক্ষার্থীসহ অংশীজনদের অংশগ্রহণে ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবসে সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রেখে র‌্যালি, আলোচনা সভা, সেমিনারের ব্যবস্থা গ্রহণ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিশ্ব শিক্ষক দিবস ২০২৩ প্রতিপাদ্য হচ্ছে ” শিক্ষার পরিবর্তন শিক্ষক দিয়ে শুরু হয়”। প্রতি বছরের মতো এ প্রতিপাদ্য নিয়ে বিশ্ব শিক্ষক দিবস ২০২৩ সালের ৫ অক্টোবর পালিত হবে।

শিক্ষকতা হচ্ছে মহান পেশা। পৃথিবীতে যতগুলো প্রেসার রয়েছে তার মধ্যে শিক্ষকতাকে মর্যাদার চোখে দেখা হয়। পৃথিবীতে মা বাবার পরের স্থান হচ্ছে শিক্ষকের। শিক্ষককে দ্বিতীয় বাবা-মা বলা যায়। সমাজে শিক্ষকের ভূমিকা অপরিসীম।

শিক্ষক একজনের সমাজকে সুন্দরভাবে গড়ে তোলার কারিগর। শিক্ষক শিক্ষার্থীদের মাঝে মূল্যবোধ ও নৈতিকতার সৃষ্টি করে,যার ফলে একজন শিক্ষার্থী সুন্দর মানুষ হয়ে গড়ে ওঠে এবং সমাজ ও দেশের প্রতি দায়িত্বশীল হয়, শ্রদ্ধাশীল হয়। শিক্ষকের এসব কৃতিত্বের স্বীকারোক্তির জন্য তাদের স্মরণ করার জন্য ও কল্যাণ কামনার জন্য এবং শিক্ষকের যে গুরুত্ব সেটা স্বীকার করার জন্য প্রতিবছর ৫ অক্টোবর তাদের সম্মানার্থে বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়।

২৮ সেপ্টেম্বর ২০২৩
এজি