শাহরাস্তির ভয়াবহ অগ্নিকাণ্ডে ১৪টি দোকান পুড়ে ছাই, কোটি টাকা ক্ষতি

চাঁদপুরের শাহরাস্তির ঠাকুরবাজারে ভয়াবহ অগ্নিকান্ডে ১৪টি দোকান পুড়ে ছাই হয়েছে আগুনে । মঙ্গলবার ভোরের দিকে অগ্নিকাণ্ডের এ ঘটনা ঘটে। এতে কেউ হতাহত না হলেও ব্যবসায়ীদের বিপুল পরিমাণ ক্ষতি হয়।

অগ্নিকাণ্ডের বিষয়টি নিশ্চিত করেন শাহরাস্তি ফায়ার সার্ভিসের ইনচার্জ মোহাম্মদ হাসান বলেন, একটি চা দোকানের লাকড়ির চুলা থেকে আগুনের সূত্রপাত। একটি ইউনিট দিয়েই আগুন নিয়ন্ত্রণ করা হয়েছে। তবে ক্ষতিগ্রস্ত দোকানদার সূত্রে জানা যায় এতে প্রায় কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানান।

ব্যবসায়ীদের দাবি, শাহরাস্তি ফায়ার সার্ভিসের দুই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। আগুন নিয়ন্ত্রণে আনার আগেই ১৪টি ব্যবসাপ্রতিষ্ঠানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

স্থানীয় কাউন্সিলর দেলোয়ার হোসেন মিয়াজী জানান, ঠাকুর বাজারের বিসমিল্লাহ সুতাঘর, অনিল হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট, অনিল টি স্টল, টিপটপ লন্ড্রি, বিসমিল্লাহ আলু আড়ত, কুটির শিল্প দোকান, পরেশ স্টোর, আক্তার স্টোরসহ ১৪ ব্যবসাপ্রতিষ্ঠান আগুন লেগে পুড়ে গেছে। ক্ষতিগ্রস্ত দোকানগুলোর বেশির ভাগ হচ্ছে ব্যবসায়ীদের গুদাম। অন্যান্য ব্যবসায়ী সূত্রে জানায়, ‘রাস্তা সরু থাকায় ফায়ার সার্ভিস দ্রুত ঘটনাস্থলে আসা সম্ভব হয়নি। তার পরও ফায়ার সার্ভিসের প্রচেষ্টায় পুরো বাজার রক্ষা করা সম্ভব হয়েছে। শাহরাস্তি পৌরসভার মেয়র আলহাজ¦ আবদুল লতিফ বলেন, আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি। আগুনে অনেক ক্ষতি হয়েছে। আমরা পৌরসভার পক্ষ থেকে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদেরকে সহযোগিতার আশ্বাস দিয়েছি।

এদিকে খবর পেয়ে সহকারী পুলিশ সুপার (কচুয়া সার্কেল) রেজওয়ান সাঈদ জিকু ঘটনাস্থল পরিদর্শন করেন। এবং ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সান্তনা দেন।

শাহরাস্তি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইয়াসির আরাফাত বলেন, আমি অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থ ঘটনাস্থল পরিদর্শন করেছি। আগুনে ব্যবসায়ীদের ২৫ লক্ষ টাকার ক্ষতি হয়েছে বলে তালিকা দিয়েছে ফায়ারসার্ভিস। ব্যবসায়ীদের সাথে কথা বলে তাদেরকে সান্ত্বনা প্রদান করেছি। স্থানীয় সংসদ সদস্য মেজর অব. রফিকুল ইসলাম বীর উত্তম নির্দেশক্রমে ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করে প্রাথমিকভাবে তাদেরকে কিছু অনুদান প্রদান করা হবে।

প্রতিবেদক: মো: জামাল হোসেন, ২৩ এপ্রিল ২০২৪

Share