Home / উপজেলা সংবাদ / শাহরাস্তি / শাহরাস্তিতে বিভিন্ন রোগে আক্রান্ত রোগীদের আর্থিক সহায়তার চেক প্রদান
রোগে

শাহরাস্তিতে বিভিন্ন রোগে আক্রান্ত রোগীদের আর্থিক সহায়তার চেক প্রদান

চাঁদপুরের শাহরাস্তিতে ক্যান্সার, কিডনীসহ বিভিন্ন রোগে আক্রান্ত রোগীদের আর্থিক সহায়তার চেক প্রদান প্রদান করা হয়েছে। ২৬ জুন সোমবার দুপুরে উপজেলা প্রশাসন ও উপজেলা সমাজসেবা কার্যালয়ের আয়োজনে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ক্যান্সার, কিডনী, লিভার সিরোসিস স্ট্রোকে প্যারালাইজড, জন্মগত হৃদরোগ এবং থ্যালাসেমিয়া আক্রান্ত রোগীদের আর্থিক সহায়তা কর্মসূচির আওতায় মাননীয় প্রধানমন্ত্রীর উপহার হিসাবে জনপ্রতি ৫০ হাজার টাকা অনুদানের চেক বিতরণ অনুষ্ঠিত করা হয়। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ হুমায়ন রশিদের সভাপতিত্বে ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর-৫ শাহরাস্তি-হাজিগঞ্জ নির্বাচনী এলাকার সংসদ সদস্য মহান মুক্তিযুদ্ধের জীবন্ত কিংবদন্তি, সাবেক সফল স্বরাষ্ট্রমন্ত্রী, মেজর (অবঃ) রফিকুল ইসলাম, বীর উত্তম, এমপি।

প্রধান অতিথির বক্তব্যে বলেন, আমরা দীর্ঘদিন যাবৎ সরাসরি মানুষকে সহায়তা করে আসছি।এর বাইরে প্রশাসন, জেলা পরিষদ, মাননীয় প্রধানমন্ত্রী তহবিল থেকে বিভিন্নভাবে মানুষকে সহায়তা করছি। দুইদিক থেকে আমাদের রোগীদেরকে সহায়তা করে আসছি এবং আমাদের এই সহায়তা বহুদিন ধরে চলে আসছে। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩-১৪ সালে অর্থবছরে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে এ ধরনের রোগে আক্রান্ত রোগীদের জন্য এই কর্মসূচি শুরু করেছেন এবং সমাজসেবা পরিচালিত এ কর্মসূচির আওতায় উপজেলায় এমনি করে আমাদের সাহায্যের সহযোগিতা সাধ্যমত করছি। একটা উন্নয়নশীল দেশে আমাদের সাধ্যমতা সহযোগিতা দিয়ে আসছি। আশা করছি এতে করে মানুষের দুঃখ কষ্টের কিছুটা লাঘব হচ্ছে।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সমাজসেবা অফিসার আবু ইসহাক, বিশেষ অতিথির বক্তব্য রাখেন শাহরাস্তি পৌর মেয়র হাজী আব্দুল লতিফ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান তোফায়েল আহমেদ ইরান, মহিলা ভাইস চেয়ারম্যান কামরুন্নাহার কাজল, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জেড এন্ড আনোয়ার, উপজেলা পরিসংখ্যান অফিসার (ভারপ্রাপ্ত) মোঃ খলিলুর রহমান।

এ সময় উপস্থিত ছিলেন বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও বিভিন্ন এলাকায় থেকে আগত উপকারীভোগীবৃন্দ। উপজেলা সমাজসেবা কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায় বাংলাদেশে ক্যান্সার, কিডনী, লিভার সিরোসিস, স্ট্রোকে প্যারালাইজড, জন্মগত হৃদরোগ ও থ্যালাসেমিয়া রোগে আক্রান্ত রোগীর সংখ্যা- ৩ কোটির উপরে। মোট জনসংখ্যার প্রায় ১৭% উক্ত ছয়টি রোগে আক্রান্ত। প্রতিবছর প্রায় ৩লক্ষাধিক মানুষ নতুনভাবে আক্রান্ত হচ্ছে উক্ত দুরারোগ্য ব্যাধিগুলিতে। মানবতাবাদী মহিয়সী নারী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩-২০১৪ অর্থবছরে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে উক্ত দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত রোগীদের সহায়তায় হাত বাড়িয়ে দিতে এ কর্মসূচি শুরু করেন। সমাজসেবা কর্তৃক পরিচালিত উক্ত ৬টি রোগের সহায়তা কর্মসূচির আওতায় উপজেলার ২০জন ক্যান্সার রোগী, ৩জন কিডনি রোগী, ১জন স্ট্রোকে প্যারালাইজড রোগী, ১জন থ্যালাসেমিয়া রোগী ও একজন জন্মগত হৃদরোগীসহ মোট ৪৯ জনকে জনপ্রতি ৫০ হাজার টাকা হারে মোট ২৪ লক্ষ ৫০ হাজার টাকার চেক বিতরণ করা হচ্ছে। সমাজসেবা হতে চিকিৎসা সহায়তাবাবদ প্রতি বছর শাহরাস্তি উপজেলায় প্রায় ৫০ লক্ষ টাকার আর্থিক সহায়তা প্রদান করা হয়।

প্রতিবেদক: জামাল হোসেন, ২৬ জুন ২০২৩