শাহরাস্তিতে বন্যা পরিস্থিতির অবনতি

চাঁদপুরের শাহরাস্তিতে বন্যায় প্লাবিত হওয়ায় বিগত কয়েকদিন শাহরাস্তি উপজেলার বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও এক রাতের বৃষ্টিতে আবারো বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। ২ সেপ্টেম্বর রাত ১২টা থেকে ভারি বৃষ্টিপাতে প্রায় এক ফুট পানি বৃদ্ধি পেয়েছে। উপজেলার প্রত্যন্ত অঞ্চলে গিয়ে জানা গেছে এমনটি।

রায়শ্রী দক্ষিণ ইউনিয়নের খিলা গ্রামের সার্বিক পরিস্থিতি নিয়ে কথা বলেন বন্যার্তরা। তারা জানান, বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও আবারো বৃষ্টিতে আধা ফুট পানি বৃদ্ধি পেয়েছে। এতে করে দুর্ভোগে পড়েছে এলাকাবাসী।

শাহরাস্তি উপজেলার ৭৯ টি আশ্রয় কেন্দ্রে থাকা পরিবারগুলোর কেউ কেউ বাড়ি ফিরে গেলেও বেশির ভাগ পরিবার এখনো আশ্রয় কেন্দ্রে রয়েছেন। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ অব্যাহত থাকলেও ব্যক্তি পর্যায়ে ত্রাণ সামগ্রী বিতরণ কিছুটা কমে এসেছে।

খিলা বাজার স্কুল এন্ড কলেজের আশ্রয় কেন্দ্রের দায়িত্বে নিয়োজিত ব্যবসায়ী মাহবুব আলম জানান, আশ্রয় কেন্দ্রে খাবারের সঙ্কট দেখা দিয়েছে। তিনি বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানান।

এদিকে গতকাল দিনব্যাপী শাহরাস্তি প্রেসক্লাবের পক্ষ থেকে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়।

উপজেলার প্রধান সড়কগুলোতে পানি না থাকলেও গ্রামীণ সড়কগুলো এখনও হাঁটু পানির নিচে। অনেক ঘরবাড়ি এখনো পানির নিচে তলিয়ে আছে। শত শত মানুষ পানিবন্দি হয়ে রয়েছে। শাহরাস্তিতে বৃষ্টিপাত অব্যাহত থাকলে বন্যা পরিস্থিতির ব্যাপক অবনতির আশঙ্কা করা হচ্ছে। তবে এ মুহূর্তে ত্রাণ তৎপরতা চালিয়ে যাওয়ার কোনো বিকল্প নেই বলে অনেকেই জানান। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বন্যার্তদের পাশে এগিয়ে আসার আহ্বান জানা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার ইয়াসির আরাফাত উপজেলা পরিষদের ত্রাণ তহবিলে সহযোগিতা করার অনুরোধ করেন।

তিনি বিভিন্ন এলাকা পরিদর্শন করে সাংবাদিকদের জানান, বৃষ্টিপাত হওয়ায় ফলে পানি বৃদ্ধি পেয়েছে। এখনো বহু মানুষ আশ্রয় কেন্দ্রে রয়েছে। বৃষ্টিপাত অব্যাহত থাকলে বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় আশঙ্কা রয়েছে।

প্রতিবেদক: মো: জামাল হোসেন, ৪ সেপ্টেম্বর ২০২৪

Share