Home / উপজেলা সংবাদ / শাহরাস্তি / শাহরাস্তিতে প্রতিমা তৈরীতে ব্যস্ত মৃৎশিল্পীরা
প্রতিমা

শাহরাস্তিতে প্রতিমা তৈরীতে ব্যস্ত মৃৎশিল্পীরা

শাহরাস্তিতে প্রতিমা তৈরীতে ব্যস্ত মৃৎশিল্পী কারিগারা আর কদিন বাদেই অনুষ্ঠিত হবে দেবীর আগমনকে ঘিরে প্রতিমা তৈরিতে এখন ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা। সকাল থেকে গভীর রাত পর্যন্ত কাদামাটি কল কাঠ বাঁশ আর সুতা দিয়ে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কারিগারা এমন একজন মৃৎশিল্পী বিশ্বজিৎ জানান দীর্ঘ ৩০ বছর যাবৎ তিনি মৃৎশিল্পীকে ভালোবেসে এ কাজ করছেন।

বর্তমানে শাহরাস্তি উপজেলার দক্ষিণ নিজ মেহার বন্ধন বাড়ি পূজা মন্ডপে প্রতিমার মাটির কাজ শেষ করে বহুরূপে সাজে সাজরঙ্গে ব্যস্ত হয়ে পড়েছে। বর্ধন বাড়ি পূজা মন্ডপ কমিটির সাধারণ সম্পাদক বিশ্বজিৎ চন্দ্র শীল ও সহ-সাধারণ সম্পাদক রূপন বর্ধন জানান দীর্ঘ মাস ব্যাপী প্রতিমার কাজ চলছে।

মাটির কাজ শেষ করে এখন রঙ এর কাজ শুরু করেছে। রাতদিন মিলিয়ে কাজ করছেন তারা একদিকে চলছে মাটির কাজ অন্যদিকে চলছে রঙ, সজ্জার কাজ। নিপুন হাতে নিখুঁতভাবে মনোযোগ দিয়ে একটু একটু করে প্রতিটি স্তরকে এগিয়ে নিতে যেতে হয়। প্রতিমা তৈরিতে ধৈর্য এবং পরিশ্রম দুটিই প্রয়োজন। যত বেশি ধৈর্য এবং পরিশ্রম যোগ করা যাবে কাজের মান ততই সুন্দর হবে। মৃৎশিল্পীরা জানান এবছর প্রতিমা তৈরি অর্ডার ভালো কিন্তু অন্যদিকে বর্তমানে সাজসজ্জার জিনিসপত্রের দাম দ্বিগুণের চেয়ে বেশি।

উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি নিখিল চন্দ্র মজুমদার জানান এ বছর শাহরাস্তি উপজেলার ১৮টি পূজা মন্ডপ রয়েছে। পূজা মন্ডপের মাটির কাজ শেষ হয়ে এখন চলছে বিভিন্ন সাজ রঙের কাজ। মূলত এবছর প্রতিমা তৈরীর মৃৎশিল্পী পাওয়াটাই বড় কঠিন। কারিগরদের অনেক টাকায় আনতে হয়েছে।তারপরও প্রতিমার কাজ প্রায় সম্পন্ন হওয়ার পথে। আগামী ১অক্টোবর ২০২২ খ্রিস্টাব্দ শারদীয় দূর্গা উৎসব শুরু হবে।

৫ দিনব্যাপী দূর্গা উৎসব শেষে বিসর্জনের মধ্যে দিয়ে শারদীয় দুর্গোৎসব সম্পন্ন হবে। স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী তৎপরতা রয়েছে। আশা করি শাহরাস্তিতে অপ্রতিকর কোন ধরনের দুর্ঘটনা ঘটবে না। বিগত দিনেও ঘটে নাই। শারদীয় দুর্গা উৎসবে সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

এবছর শাহরাস্তি উপজেলায় ১৮টি মন্ডপে দুর্গা পূজা অনুষ্ঠিত হচ্ছে। মন্ডপগুলো হলো: মেহের কালী বাড়ি দুর্গা পূজা মন্দির, পালপাড়া দুর্গা পূজা মন্দির, ঘোষপাড়া পূজা মন্ডপ, উপলতা পূজা মন্ডপ, চৌধুরী বাড়ি পূজা মন্দির, দক্ষিণ রায়শ্রী নাহারা ভৌমিক বাড়ির পুজা মন্দির, দক্ষিণ রায়শ্রী জগবন্ধু সাধুর বাড়ি পূজা মন্দির, দক্ষিণ রায়শ্রী পালবাড়ি পূজা মন্দির, দক্ষিণ রায়শ্রী প্রসন্নপুর পূজা মন্দির, পশ্চিম চিতোষী নুনীয়া দত্ত বাড়ি পূজা মন্দির, উত্তর সূচিপাড়া অধিকারী বাড়ি পূজা মন্দির, উত্তর সূচিপাড়া মজুমদার বাড়ি পূজা মন্দির, পূর্ব চিতোষী খিতার পাড় পূজা মন্দির, ছিখটিয়া পূজা মন্দির ও গৌরাঙ্গ সরকারের বাড়ি পূজা মন্দির ও কুলশী ঠাকুর বাড়ি পূজা মন্ডপ।

প্রতিবেদক: মো. জামাল হোসেন, ২৩ সেপ্টেম্বর ২০২২