শাহরাস্তিতে ব্যবসায়ীদের ময়লা আবর্জনায় খালের মুখ বন্ধ

চাঁদপুরের শাহরাস্তির কালিয়াপাড়া বাজার ব্যবসায়ীদের বিভিন্ন ময়লা-আবর্জনায় খালের মুখ বন্ধ হয়ে পড়েছে। টানা বৃষ্টিতে পানি নিষ্কাশন না হওয়ায় শত শত পরিবার পানিবন্দী। এলাকায় পানি নিষ্কাশনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাল এটি। খালের মুখ বন্ধের ফলে পানি নিষ্কাশন না হওয়ায় জনজীবনে দুর্ভোগ।

কালিয়াপাড়া বাজারের ব্যবসায়ীদের বিভিন্ন ময়লা আবর্জনা ফেলে দিয়ে খাল ভরাট করে কয়েকজন প্রভাবশালী ব্যবসায়ী পানি নিষ্কাশন বন্ধ করে দিয়েছেন। এতে উপজেলার ওই এলাকার পাঁচ গ্রামের কয়েক শ পরিবার পানিবন্ধি রয়েছে।বর্তমানে বন্যায় প্লাবিত হয়ে বাড়ি ঘরে পানি উঠে রয়েছে। এতে করে মানুষ ও জান চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণের।

বর্তমানে একমাত্র দেবীপুর- কালিয়াপাড়া- দোয়াভাঙ্গা খালটিতে পানি নিষ্কাশনের কথা থাকলেও ওই খালটি সম্পূর্ণ ময়লা আবর্জনায় ভরে গিয়ে পানি নিষ্কাশনে বাধা সৃষ্টি হচ্ছে।

এলাকার সাধারণ মানুষ জানান, ব্যবসায়ীদের বিভিন্ন ময়লা আবর্জনা ফেলার কারণে খালের মুখ বন্ধ হয়ে রয়েছে । এতে করে পানি নিষ্কাশন না হওয়ায় আমরা কয়েক শ পরিবার পানি বন্দী রয়েছি। এছাড়াও কৃষকের জমিতে ফসল বপন করা যাচ্ছে না। কৃষকেরা জানান, ওই খাল দিয়ে

দেবীপুর- কালিয়াপাড়া দোয়াভাঙ্গা হয়ে পানি ডাকাতিয়া নদীতে চলে যায়। কিন্তু খালটি ভরাট হওয়ার কারণে পানি নিষ্কাশন না হওয়ায় আমরা ওই জমিতে চাষাবাদ করতে পারছি না।
ওই খালের উপর দিয়ে কয়েকটি স্থানে দেখা যায় ছোট ছোট পাইপ দিয়ে রেখে ভরাট করে ঘর নির্মাণ করে দখল করে রেখেছে কতিপয় প্রভাবশালী। এতে বছরের বর্ষার পানি খালের মাধ্যমে নিষ্কাশন হতে না পেরে জমিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়।

বর্তমান বন্যায় প্লাবিত হওয়ায় খালের মুখ বন্ধ করে দেওয়ার বিষয়ে জানতে চাইলে বিভিন্ন ব্যবসায়ীদের সাথে কথা বলেন ভুক্তভোগীরা। কিন্তু ব্যবসায়ীরা কোন প্রতি উত্তর দিচ্ছে না।

পানিবন্দি কয়েকটি পরিবারের ভুক্তভোগীরা জানান স্থানীয় প্রশাসন ও জেলা প্রশাসকের কাছে আমাদের আবেদন পানি নিষ্কাশনের অত্যন্ত গুরুত্বপূর্ণ দেবীপুর- কালিয়াপাড়া- দোয়াভাঙ্গা খালটি অতি দ্রুত উন্মুক্ত করে পানি নিষ্কাশনের ব্যবস্থা করে দিলে কয়েক শ পরিবার পানিবন্দি দশা থেকে মুক্তি পাবে। ভুক্তভোগীরা খালটি পুনরুদ্ধারে প্রশাসনের সু-দৃষ্টি কামনা করছেন।

নিজস্ব প্রতিবেদক, ২৪ আগস্ট ২০২৪

Share