শাহরাস্তিতে কৃষি জমি নষ্ট করায় অর্ধ লাখ টাকা জরিমানা

চাঁদপুরের শাহরাস্তিতে কৃষি জমির নষ্ট করে কৃষি জমির মাটি বিক্রি ভিন্ন ধারা করায়” মোবাইল কোর্টে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। 

উপজেলা প্রশাসনের উদ্যোগে আজ বিকেলে শাহরাস্তি উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি)  কর্তৃক শাহরাস্তি পৌর এলাকার ৪নং ওয়ার্ডের সাহাপুর মৌজায় যৌথ অভিযান পরিচালনা করা হয়।

অভিযান পরিচালনাকালে অবৈধভাবে কৃষি ফসলী জমি হতে মাটি কাটার অপরাধে  মোবাইল কোর্টের মাধ্যমে অভিযুক্তকে ৫০,০০০/- (পঞ্চাশ হাজার টাকা) অর্থদণ্ড প্রদান করা হয় ।

এলাকাবাসীর সূত্রে জানা যায়  কিছু মাটির দালাল (মাটি খেকোঁ) কৃষি জমির উর্বর মাটি বিক্রি করার জন্য বিভিন্ন কৃষকদেরকে চাপ প্রয়োগ করেন। এবং অধিক টাকা দিবে বলে তাদেরকে বিভিন্নভাবে প্রবাহিত করা হয়। এবং ফসল করে কয় টাকার ধান পাবেন, মাটি বিক্রি করলে অনেক টাকা পাবেন, অন্যদিকে  কৃষি জমিকে পুকুর করে মাছের চাষ করতে পারেন এভাবে কৃষকদেরকে ভিন্ন খাতে প্রবাহিত করে উপজেলার বিভিন্ন কৃষি জমির ফসলী মাঠ ধ্বংসের পথে।

এ বিষয়ে সচেতন মহল জানান মাটির দালালরা কোন অবস্থাতেই ফসলি জমি নষ্ট না করে এবং জমির উর্বর মাটি বিক্রি করে বিকল্প ব্যবস্থা না করতে পারে উপজেলা প্রশাসনের নিকট জরুরী হস্তক্ষেপ কামনা করেন।

উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় সুত্রে জানা যায় কৃষি জমির উর্বর মাটি বিক্রি ও পরিবহন করা আইনত দন্ডনীয় অপরাধ। কৃষি জমির উর্বর মাটি কেটে তা বিক্রি করা যাবেনা। কেউ অবৈধভাবে কৃষি জমির উর্বর মাটি কেটে বিক্রি করলে এবং ট্রাক্টর ও আইসার ট্রাক দিয়েপরিবহন করলে তাদের বিরুদ্ধে কঠোর শান্তিমূলক ব্যবস্থা গ্রহন করা হবে।

আইন অমান্যকারীদের বিরুদ্ধে মোবাইল কোর্টের অভিযান অব্যাহত থাকবে।

প্রতিবেদক: জামাল হোসেন, ১৫ মে ২০২৩

Share