Home / উপজেলা সংবাদ / শাহরাস্তি / শাহরাস্তিতে দেড় লাখ টাকার চায়না রিং ও কারেন্ট জাল জব্দ
চায়না

শাহরাস্তিতে দেড় লাখ টাকার চায়না রিং ও কারেন্ট জাল জব্দ

“নদী ও মৎস আমাদের সম্পদ আমাদের সম্পদ রক্ষায় এগিয়ে আসুন” মৎস্য সম্পদ রক্ষায় অভিযান পরিচালনা করেছে শাহরাস্তি উপজেলা প্রশাসন। উপজেলা সহকারী কমিশনার ভূমি রেজওয়ানা চৌধুরী ১২ জুলাই বিকেলে ডাকাতিয়া নদীতে এ অভিযান পরিচালনা করেন। এসময় তিনি প্রায় দেড় লাখ টাকায় অবৈধ চায়না রিং জাল ও কারেন্ট জাল উদ্ধার করে জনসম্মুখে পুড়িয়ে ফেলেন। বেলা সাড়ে তিনটা থেকে সন্ধ্যা পর্যন্ত চিখটিয়া ব্রিজ সংলগ্ন এলাকায় নৌকা দিয়ে এ অভিযান পরিচালনা করেন।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা মৎস্য কর্মকর্তা তৌসিফ উদ্দিন, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা মোঃ ফারুক আহমেদ, শাহরাস্তি থানার উপপরিদর্শক কিশোর ভড়ুয়া।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রেজওয়ানা চৌধুরী জানান, মৎস্য সম্পদ রক্ষায় প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে। অভিযানে কোন অভিযুক্তকে না পাওয়ায় কাউকে আটক করা হয়নি। তিনি জানান, প্রায় দেড় লাখ টাকার অবৈধ চায়না রিং জাল ও কারেন্ট জাল পোড়ানো হয়েছে। উপজেলা মৎস্য অফিসারের কার্যালয় সূত্রে জানা যায় চায়না রিং জাল দিয়ে মাছ শিকারের ফলে জলজ জীব বৈচিত্র্য নষ্ট হবার পাশাপাশি মাছের বংশবৃদ্ধি হার আশংকাজনক ভাবে কমে যায়।এই জালে মাছ, মাছের বাচ্চা বা পোনা, এবং এমনকি মাছের ডিমও উঠে আসে। আবার যত মাছ ধরা পড়ে ও মরে যায় তার সবই বিক্রিযোগ্য ও বাজারে চাহিদা সম্পন্ন মাছ নয়।

এই জালে একবার ধরা পড়লে মাছ আর বের হতে পারে না, অনেক বিপন্ন প্রজাতির মাছ ও জলজ প্রাণীও মারা পড়ে। ফলে এদের বংশ বৃদ্ধি ঝুকিপূর্ণ হয়ে পড়ে ও জলজ জীব বৈচিত্র্য ক্ষতিসাধন হয়।

প্রতিবেদক: জামাল হোসেন, ১২ জুলাই ২০২৩