শাহরাস্তিতে অবৈধভাবে মাটি কাটায় ১ লাখ টাকা জরিমানা

চাঁদপুরের শাহরাস্তিতে অবৈধভাবে কৃষি জমির উর্বর মাটি কেটে নেওয়ার অভিযোগে মোবাইল কোর্টে এক লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। শাহরাস্তি উপজেলার বিভিন্ন ফসলি মাটের কৃষি জমির মাটি গিলে খাচ্ছে ব্রিক ফিল্ডে, উর্বর মাটি বিক্রির দায়ে ভ্রাম্যমান আদালতে এক লক্ষ টাকা জরিমানা করেছে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট।

উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ হুমায়ন রশিদ এর নির্দেশনায় ১৪ মে রোববার দুপুরে উপজেলা প্রশাসনের উদ্যোগে সহকারী কমিশনার (ভূমি) ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রেজওয়ানা চৌধুরীর নেতৃত্বে শাহরাস্তি উপজেলাধীন চিতোষী পঃ ইউনিয়নের হাড়িয়া মৌজায় হাড়িয়া ফসলী মাঠে অবৈধভাবে ভেকু দিয়ে ফসলী কৃষি জমি নষ্ট করে অবৈধভাবে মাটি উত্তোলন করে বিক্রি করায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয় ও আইনানুযায়ী ১,০০,০০০/- (এক লক্ষ) টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

মোবাইল কোর্টে ভেকুর মালিক মোল্লার দরর্জ্জার মাটি খেকোঁ মাটি ব্যবসায়ী শাহিনকে ১লক্ষ টাকা জরিমানা করা হয়।মোবাইল কোর্ট পরিচালনায় সহযোগিতা করেন শাহরাস্তি থানা পুলিশের একটি টীম।

উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় সূত্রে জানায়, কৃষি জমির উর্বর মাটি বিক্রি ও পরিবহন করা আইনত দন্ডনীয় অপরাধ। কৃষি জমির উর্বর মাটি কেটে তা বিক্রি করা যাবেনা। কেউ অবৈধভাবে কৃষি জমির উর্বরমাটি কেটে বিক্রি করলে এবং ট্রাক্টর ও আইসার ট্রাক দিয়ে পরিবহন করলে তাদের বিরুদ্ধে কঠোর শান্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। আইন অমান্যকারীদের বিরুদ্ধে মোবাইল কোর্টের অভিযান অব্যাহত থাকবে।

প্রতিবেদক: জামাল হোসেন, ১৪ মে ২০২৩

Share