Home / উপজেলা সংবাদ / চাঁদপুর সদর / শাহতলীতে অ্যাড. তাহের হোসেন রুশদীর মৃত্যুবার্ষিকী পালিত
মৃত্যুবার্ষিকী

শাহতলীতে অ্যাড. তাহের হোসেন রুশদীর মৃত্যুবার্ষিকী পালিত

চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন পরিষদের প্রাক্তন চেয়ারম্যান বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী শাহ্তলী নিবাসী মরহুম অ্যাডভোকেট তাহের হোসেন রুশদীর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে পবিত্র কোরআন খতম, কবর জিয়ারত, স্মরণ সভা, দোয়া ও মিলাদ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৪ জুলাই) সকাল সাড়ে ১০টায় শাহতলী জিলানী চিশতী কলেজ মিলনায়তনে কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী’র সভাপতিত্বে ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কলেজ গভর্নিং বডির সদস্য মো: আবুল কালাম আজাদের পরিচালনায় আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও চাঁদপুর সদর উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মো: মাসুদুর রহমান নান্টু পাটওয়ারী।

তিনি তার বক্তব্যে বলেন, মরহুম তাহের হোসেন রুশদী সাহেব জ্ঞান বিস্তারে কাজ করেছেন। তিনি জীবদ্দশায় সবসময় মানুষের উপকার করেছেন। রুশদী বংশের সবাই শিক্ষাবান্ধব, তৎকালীন সরকার এ উপাধীতে ভূষিত করেছেন। এ পরিবারের মাধ্যমে এ এলাকার মানুষ অনেক উপকৃত হয়েছেন। উনাদের প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানগুলো এ এলকায় শিক্ষার আলো ছড়িয়েছে।

আমন্ত্রিত অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন ৬নং মৈশাদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামীলীগের সাবেক সভাপতি মো: নুরুল ইসলাম পাটওয়ারী । তিনি তার বক্তব্যে বলেন, অ্যাডভোকেট তাহের হোসেন রুশদী সাহেব আমার আত্মীয়। তিনি খুবই ভালো মনের মানুষ ছিলেন। তিনি আমাদের একজন পথ প্রদর্শকও ছিলেন। তিনি সমাজের উন্নয়নে কাজ করেছেন। ওনি একাদারে সমাজসেবক, জনপ্রতিনিধি ও শিক্ষক ছিলেন। তিনি মানুষকে সবসময় ভালোবেসেছেন। মানুষের সেবায় আজীবন তিনি কাজ করেছেন। এ প্রতিষ্ঠানগুলো প্রতিষ্ঠা করেছেন বিশিষ্ট শিক্ষাবিদ মরহুম এ টি আহমেদ হোসাইন রুশদী সাহেব, তিনি অনেক কষ্ট করে প্রতিষ্ঠানগুলো প্রতিষ্ঠা করেছেন। পরবর্তীতে প্রতিষ্ঠানগুলোর হাল ধরেছেন মরহুম তাহের হোসেন রুশদী সাহেব। বর্তমানে প্রতিষ্ঠানগুলো ওনারই সুযোগ্য ছেলে সাংবাদিক সোহেল রুশদী সুন্দরভাবে পরিচালনা করছেন। আপনারা তাহের হোসেন রুশদী সাহেবের জন্য দোয়া করবেন।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন, শাহতলী জিলানী চিশতী কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।

অনুষ্ঠানের সভাপতি শাহতলী জিলানী চিশতী কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী বক্তব্যে বলেন, আজকের এই দিনে আমার পিতা পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গেছেন। এ উপলক্ষে সকাল থেকেই কর্মসূচী পালন করে আসছি। আমার বাবা বহু গুনের অধিকারী ছিলেন। উনি একদিকে শিক্ষক, জনপ্রতিনিধি ও সর্বোপরি আইনজীবি ছিলেন, মানুষের সেবায় ছিলেন উদার।। তিনি জিলানী চিশতী কলেজ নতুন ভবন নির্মাণ করতে ১৮শতক ভূমি দিয়েছেন। এর আগে আমার পিতার জমিসহ আমার বাবার উদ্যোগে কলেজে ১একর ভূমি দান করা হয়। তিনি ছিলেন শিক্ষার বাতিঘর। উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ে আমার আম্মা জমি দান করেছেন। আমার পিতার প্রতি মানুষের আস্থা ছিল। এর আগে আমার দাদা বিশিষ্ট শিক্ষাবিদ মরহুম এটি আহমেদ হোসাইন রুশদী সাহেবের ৪৯তম মৃত্যুবার্ষিকী সম্পন্ন করেছি। আমার দাদার নেশা ছিল শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করা। তিনি এ এলাকাকে শিক্ষার আলোয় আলোকিত করেছেন।

তিনি আরও বলেন, শাহতলী জিলানী চিশতী কলেজসহ সকল প্রতিষ্ঠানে ৪ তলা বিশিষ্ট একাডেমিক ভবন নির্মান করা হয়েছে। আমরা এ ভবনগুলো করতে পেরেছি চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য ও সাবেক শিক্ষামন্ত্রী বর্তমান সমাজকল্যাণমন্ত্রী ডা: দীপু মনি এমপি’র সহযোগিতায়। আমি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক শিক্ষামন্ত্রী ও বর্তমান সমাজকল্যাণমন্ত্রী ডা: দীপু মনির এমপি’র প্রতি।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, শাহতলী কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ বিলাল হোসাইন, জিলানী চিশতী কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ মো: হারুন-অর রশিদ, শাহতলী কামিল মাদরাসার উপাধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইয়াছিন মিয়া, প্রধান মুহাদ্দিস মাওলানা আখতার হোসাইন, সহকারি অধ্যাপক মো: কামাল উদ্দিন, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: মোহসিন উদ্দিন, জিলানী চিশতী কলেজের জ্যেষ্ঠ প্রভাষক ফারজানা আক্তার, জ্যেষ্ঠ প্রভাষক মো: জিয়াউর রহমান, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোহাম্মদ নূরুজ্জামান, ৩০নং মধ্য শাহতলী কাদেরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মোসা: তহমিনা আক্তার, জিলানী চিশতী কলেজের প্রভাষক মো: মানিক মিয়া, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মো: শাহাদাৎ হোসেন, সিনিয়র শিক্ষিকা ফাহিমা জাহান, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন কমিউনিটি পুলিশের সহ-সভাপতি মো: নুরুজ্জামান মুন্সি, শাহতলী কামিল মাদরাসার সহকারি শিক্ষক মাওলানা আব্দুল হালিম গাজী, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো: নেছার আহমেদ খান, ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো: দিদার হোসেন মিজি, সমাজসেবক মো: মজিবুর রহমান বাবুল কারী।

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, শাহতলী কামিল মাদরাসা গভর্নিং বডির শিক্ষানুরাগী সদস্য বিশিষ্ট সমাজসেবক মো: ফরিদ আহমেদ সরকার, শাহতলী জিলানী চিশতী কলেজের সিনিয়র প্রভাষক মিসেস নুরুন্নাহার বেগম মুক্তা, জ্যেষ্ঠ প্রভাষক মো: হানিফ মিয়া, প্রভাষক মো: জহিরুল ইসলাম খান মুরাদ, শাহতলী কামিল মাদরাসার আরবী প্রভাষক মাওলানা এমদাদ উল্ল্যাহ, ইংরেজী প্রভাষক মাওলানা মোহাম্মদুল্লা, ৬নং মৈশাদী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মো: লিটন সরকার, ৬নং মৈশাদী ইউনিয়নের ৯নং ওয়ার্ডের মেম্বার মো: ফারুক সরকার, শাহমাহমুদপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের মেম্বার মো: বিল্লাল হোসেন খান, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন আওয়ামীলীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও সাবেক মেম্বার (শাহতলী) মো: সফিক কারী, ৬নং মৈশাদী ইউনিয়নের মেম্বার উজ্জ্বল, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক মো: মনির চৌধুরী, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন আওয়ামীলীগের ধর্ম বিষয়ক সম্পাদক মো: আবুল কাসেম কারী, জিলানী চিশতী কলেজের প্রদর্শক মো: মুঞ্জুর হোসেন পাটওয়ারী, শাহতলী কামিল মাদরাসার সিনিয়র শিক্ষক মাওলানা মিজানুর রহমান, অবসরপ্রাপ্ত শিক্ষক মো: মিজানুর রহমান মুন্সি, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন যুবদলের সাংগঠনিক সম্পাদক মো: মজিব কারী, শাহতলী বাজারের ব্যবসায়ী মো: হোসেন সরকার, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন আওয়ামীলীগের সদস্য মো: মোস্তফা মিজি (বান্ডারী),।জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মাওলানা শহিদুল ইসলাম, শাহতলী কামিল মাদরাসার ইবতেদায়ী প্রধান শরীফ মো: মোস্তফা খান, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উবি’র সহকারি শিক্ষক দীপঙ্কর দে, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মাওলানা আব্দুল মান্নান, শাহতলী কামিল মাদরাসার সহকারি শিক্ষক মাওলানা বাহাউদ্দিন, শাহতলী রেল স্টেশন জামে মসজিদের সেক্রেটারী ও শাহতলী বাজারের ব্যবসায়ী মো: আবুল কাসেম মিজি, শাহতলী রেল স্টেশন জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা ইব্রাহিম, ৩০নং মধ্য শাহতলী কাদেরিয়া সরকারি প্রাথিমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো: নজরুল ইসলাম মিজি, সহকারি শিক্ষিকা তানিয়া আক্তার, সহকারি শিক্ষক মো: ইয়াছিন খান, ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষিকা শামীমা সুলতানা, সহকারি শিক্ষিকা সাহিনা সুলতানা, সহকারি শিক্ষিকা নাজিয়া মাহবুব, সহকারি শিক্ষক মো: কবির হোসেন চৌধুরী, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো: রবিউল আউয়াল খান, শাহমাহমুদপুর ইউনিয়নর ৪নং ওয়ার্ড বিএনপির সেক্রেটারী মো: আব্দুল আজিজ মিজিসহ মুসল্লিগণ, গণ্যমান্য ব্যক্তিবর্গসহ এলাকার সর্বস্তরের লোকজন।

স্মরন সভা অনুষ্ঠান শেষে মরহুমের শাহতলীস্থ রুশদী বাড়িতে দোয়া ও মিলাদের আয়োজন করা হয়। দোয়া, মিলাদ ও মুনাজাত পরিচালনা করেন শাহতলী কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ বিলাল হোসাইন।

কর্মসূচীর শুরুতেই সকাল ৯টায় শাহতলী রুশদী বাড়ি জামে মসজিদে মরহুমের রুহের মাগফেরাত কামনায় পবিত্র কোরআন তেলাওয়াত করা হয়। পরে সকাল ১০টায় মরহুমের কবর জিয়ারত করা হয়।
উল্লেখ্য, ২০১৮ সালের ৪ জুলাই ঢাকা শমরিতা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেছিলেন।

ক্যাপসান: গতকাল শাহ্তলীতে ৪নং শাহমাহমুদপুর ইউপি’র প্রাক্তন চেয়ারম্যান মরহুম অ্যাড. তাহের হোসেন রুশদীর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণ সভা, দোয়া ও মিলাদ অনুষ্ঠানে মুনাজাতরত আমন্ত্রিত অতিথি ৪নং শাহমাহমুদপুর ইউপি চেয়ারম্যান মো: মাসুদুর রহমান নান্টু পাটওয়ারী, ৬নং মৈশাদী ইউপি চেয়ারম্যান মো: নুরুল ইসলাম পাটওয়ারী, কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান সাংবাদিক সোহেল রুশদী সহ অতিথিবৃন্দ সুধীজন ও মুসল্লীগণ।

স্টাফ রিপোর্টার, ৪ জুলাই ২০২৪