চাঁদপুর

চাঁদপুরে ৫৬ প্রতিষ্ঠানসহ কুমিল্লা বোর্ডে বাড়লো শতভাগ পাশের হার

জেএসসি পরীক্ষার ফলাফলে চাঁদপুরে ৫৬ শিক্ষা প্রতিষ্ঠানসহ কুমিল্লা শিক্ষা বোর্ডে বেড়েছে পাশের হার। সেইসঙ্গে বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যাও। এবার পাশের হার ৮৮.৮০ ভাগ এবং জিপিএ-৫ পেয়েছেন ৬,১৩১ জন। এদিকে পাশের হারে ছেলেরা এগিয়ে থাকলেও জিপিএ-৫ এ এগিয়ে রয়েছে মেয়েরা।

এর আগে গত বছর এই বোর্ডে পাশের হার ছিল ৮৬.৯৯ ভাগ। আর জিপিএ-৫ পেয়েছিলেন ৩,৭৪২ জন।

কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, এবার কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীন ৬ জেলা থেকে মোট ২ লাখ ৭০ হাজার ৯৭৪ জন পরীক্ষা দিয়েছেন। এর মধ্যে পাশ করেছেন ২ লাখ ৪০ হাজার ৬২২ জন পরীক্ষার্থী। তাদের মধ্যে থেকে ৯৯ হাজার ৯২৮ জন ছাত্র পাশ করেছে। আর ছাত্রী পাশ করেছে ১ লাখ ৪০ হাজার ৬৯৪ জন।

এছাড়া এ বছর কুমিল্লা বোর্ড থেকে মোট জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ১৩১ জন। এর মধ্যে ছাত্র ২ হাজার ১১৮ জন এবং ছাত্রী ৪ হাজার ১৩ জন।

এ ব্যাপারে পরীক্ষা নিয়ন্ত্রক ড.মো.আসাদুজ্জামান বলেন, শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকদের মধ্যে পড়াশুনার প্রতি সচেতনতা বেড়েছে এবং একই সাথে শিক্ষা বোর্ড থেকেও বিভিন্ন ইতিবাচক উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এতে এবার আমাদের ফলাফল ভাল হয়েছে।

এদিকে শতভাগ পাস করেছে কুমিল্লার ৯০টি, নোয়াখালীর ২৩টি, ফেনীর ২৩টি, লক্ষ্মীপুরের ২২টি, চাঁদপুরের ৫৬টি এবং ব্রাহ্মণবাড়িয়ার ২৫টি শিক্ষা প্রতিষ্ঠান।

বার্তা কক্ষ, ৩১ ডিসেম্বর ২০১৯

Share