Home / সারাদেশ / বৃহস্পতিবারের লোড শেডিং শিডিউল প্রকাশ
লোড শেডিং

বৃহস্পতিবারের লোড শেডিং শিডিউল প্রকাশ

আগামীকাল বৃহস্পতিবারের লোড শেডিংয়ের সূচি প্রকাশ করা হয়েছে। এতে বৃহস্পতিবার কখন কোথায় বিদ্যুৎ বিচ্ছিন্ন থাকবে তা জানানো হয়েছে। সরকারের নির্দেশনা অনুযায়ী ঢাকার দুই বিতরণ কম্পানি ডিপিডিসি ও ডেসকো বুধবারের লোড শেডিংয়ের তালিকা প্রকাশ করেছে।

বিদ্যুৎ সংকট মোকাবেলায় দেশজুড়ে এলাকাভিত্তিক লোড শেডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মঙ্গলবার থেকে সারা দেশে এলাকাভিত্তিক শিডিউল অনুযায়ী বিদ্যুতের লোড শেডিং শুরু হয়েছে। তবে গোপালগঞ্জসহ দক্ষিণের আট জেলা লোড শেডিংমুক্ত রয়েছে। লোড শেডিংয়ের আওতামুক্ত এই আটটি জেলা হলো গোপালগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুর, বরিশাল, পটুয়াখালী, ভোলা, ঝালকাঠি ও বরগুনা।

এদিকে রাজধানীতে এলাকাভিত্তিক শিডিউল অনুযায়ী একবার করে লোড শেডিং দেওয়া হলেও রাজধানীর বাইরের জেলাগুলোতে শিডিউল না মেনে তিন থেকে চারবার করেও লোড শেডিং করা হচ্ছে। এতে শহরের মানুষের ভোগান্তিটা কম হলেও ঘণ্টার পর ঘণ্টা লোড শেডিংয়ের কারণে ভুগছে গ্রামের মানুষজন।

দেশে সবচেয়ে বেশি বিদ্যুৎ বিতরণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (আরইবি)। এ বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশ না করার শর্তে আরইবির এক পরিচালক বলেন, ‘শিডিউল মেনে লোড শেডিং দেওয়ার আমাদের কোনো সুযোগ নেই। কারণ আমরা চাহিদার চেয়ে অনেক কম বিদ্যুৎ পাচ্ছি। যা দিয়ে একবার লোড শেডিং দেওয়া সম্ভব না। তাই বাধ্য হয়ে একাধিকবার লোড শেডিং দিতে হচ্ছে। ’

এদিকে জ্বালানি সংকটের এই সময়ে সরকারি নির্দেশনা অমান্য করে রাত ৮টার পর দোকানপাট, শপিং মল খোলা দেখলেই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা শুরু হয়েছে।

বার্তা কক্ষ, ২০ জুলাই ২০২২