Home / লাইফস্টাইল / লোকসংস্কৃতির বিশেষজ্ঞ মনসুরউদ্দীনের মৃত্যুবার্ষিকী আজ
লোকসংস্কৃতির বিশেষজ্ঞ

লোকসংস্কৃতির বিশেষজ্ঞ মনসুরউদ্দীনের মৃত্যুবার্ষিকী আজ

লোকসংস্কৃতির বিশেষজ্ঞ মনসুরউদ্দীনের মৃত্যুবার্ষিকী আজ । ১৯৮৭ সালের ১৯ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন শিক্ষাবিদ ও লোকসংস্কৃতি বিশেষজ্ঞ মুহম্মদ মনসুরউদ্দীন। তার জন্ম ১৯০৪ সালের ৩১ জানুয়ারি পাবনা জেলায়। ১৯২৮ সালে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় এমএ পাস করেন।

প্রথমে স্কুল সাব-ইন্সপেক্টর পদে যোগ দেন। ১৯৫১ সাল পর্যন্ত তিনি ঢাকা ইসলামিক ইন্টারমিডিয়েট কলেজের স্কুল শাখা, হাওড়া জেলা স্কুল, চট্টগ্রাম সরকারি ইন্টারমিডিয়েট কলেজ এবং সিলেটের মুরারিচাঁদ কলেজে শিক্ষকতা করেন।

১৯৫২ সালে ছয় মাসের জন্য তিনি ঢাকায় ‘মাহে নও’ মাসিকপত্রের সম্পাদক ছিলেন। এ বছরই তিনি আন্তর্জাতিক লোকসংগীত সম্মেলনে যোগ দেওয়ার উদ্দেশে লন্ডন যান। সম্মেলনে প্রবন্ধ পাঠ করে তিনি প্রশংসা অর্জন করেন। সেখানে ফোকলোর বিশেষজ্ঞ হিসেবে গণ্য হওয়ায় তাকে International Folksongs Council-এর সদস্যপদ দেওয়া হয়।

লন্ডন থেকে ফিরে তিনি ঢাকা কলেজে বাংলা বিভাগের প্রধান নিযুক্ত হন এবং ১৯৫৯ সালে অবসর গ্রহণ করেন। তিনি কিছুদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের খণ্ডকালীন অধ্যাপক ছিলেন।

১৯৭৮ সালে বাংলাদেশ ফোকলোর পরিষদ তাকে সংবর্ধিত করে। তিনি লোকসাহিত্যের বিভিন্ন ধারায় প্রবন্ধ রচনা করে ভারতী, প্রবাসী, ভারতবর্ষ, বিচিত্রা, মোহাম্মদী প্রভৃতি পত্রিকায় প্রকাশ করেন। ১৩ খণ্ডে প্রকাশিত লোকসংগীত সংকলন ও সম্পাদনা করে তিনি প্রভূত খ্যাতি অর্জন করেন।

এ ছাড়া তিনি নানা বিষয়ে কয়েকটি গ্রন্থ রচনা করেছেন। ১৯৬৫ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, শেরেবাংলা জাতীয় পুরস্কার ও স্বর্ণপদক এবং একুশে পদকসহ নানা পুরস্কারে ভূষিত হয়েছেন। ১৯৮৭ সালে রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় তাকে সম্মানসূচক ডি.লিট ডিগ্রি প্রদান করে।

বার্তা কক্ষ ,১৯ সেপ্টেম্বর ২০২০