Home / বিশেষ সংবাদ / লোকটি ফিসফিস করে বলছে পাশের ঘরে একজনের করোনা, অতঃপর…
ফিসফিস করে

লোকটি ফিসফিস করে বলছে পাশের ঘরে একজনের করোনা, অতঃপর…

জরুরি প্রয়োজনে বাজারে গিয়েছিলাম। পাশেই এক লোককে দেখলাম, খুব উৎসাহ নিয়ে ফিসফিস করে সবাইকে বলছে, তার পাশের ঘরে একজন করোনা পজিটিভ।
মনে হল, এ খবর প্রচার করে তিনি খুব আনন্দ পাচ্ছিলেন; যেন কোনো একটি বড় সংবাদ জনে জনে পৌঁছে দিয়ে বিশাল দায়িত্ব পালন করছেন!

সবকিছুই ঠিক ছিল। তবে কিছুক্ষণ পর একজন বাগড়া দিল। খবরটি শোনার পর তিনি লোকটির ওপর চড়াও হলেন এবং বললেন, ‘আপনার পাশের ঘরে যেহেতু করোনা পজিটিভ, কাজেই আপনার নিজেরও বাজারে আসা উচিত হয়নি! আপনি অন্যদের জন্য চরম ঝুঁকিপূর্ণ। এক্ষুনি দোকান বন্ধ করে বাড়ি যান!’

বুঝতে পারলাম, করোনা সংক্রান্ত সংবাদ প্রচারক লোকটির বাজারে একটি দোকান রয়েছে। তার বাজার ত্যাগ করার সপক্ষে অনেকেই একমত পোষণ করলেন এবং

জনমত প্রবল হওয়ায় অবশেষে বাধ্য হয়ে লোকটি দোকান বন্ধ করে বাজার থেকে চলে যেতে বাধ্য হল। দেখলাম, আচমকা বন্দুকের নল ঘুরে যাওয়ায় প্রচারকারী নিজেই জনরোষে পড়ে পগাড়পার হলেন।

বর্তমানে আশপাশে কেউ করোনা পজিটিভ রিপোর্ট পেলে বা সন্দেহ হলে কিছু মানুষ বিষয়টি এমনভাবে প্রচার শুরু করেন, যেন করোনা রোগী বড় কোনো অপরাধী। আমরা সচেতনতার জন্য যতটুকু দরকার, ঠিক ততটুকু প্রচার করব বা জেনে রাখব।

কিন্তু যেভাবে আমরা একজন রোগাক্রান্ত মানুষকে ভীতি বা হুমকির মুখে ফেলে দিচ্ছি, তা মোটেই কাম্য নয়। কারণ, বন্দুকের নল কখন কার দিকে ঘুরে যায়, বলা মুশকিল।

লিখেছেন : কাজী সুলতানুল আরেফিন, ১০ জুন ২০২০