Home / জাতীয় / লিফট ছিঁড়ে নিচে আগুন : নিহতের সংখ্যা বেড়ে ৬
লিফট ছিঁড়ে নিচে আগুন : নিহতের সংখ্যা বেড়ে ৬

লিফট ছিঁড়ে নিচে আগুন : নিহতের সংখ্যা বেড়ে ৬

ঢাকার উত্তরায় ৩ নম্বর সেক্টরে আলাউদ্দিন টাওয়ারের লিফট ছিঁড়ে আগুন লাগার ঘটনায় এ পর্যন্ত ছয়জন নিহত হবার খবর পাওয়া গেছে । এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ৮০ জন। আহতদের ঢাকা মেডিকেল ও অন্যান্য হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ফায়ার সার্ভিস জানিয়েছে, ওই লিফটে সাত/আটজন লোক ছিলেন। হঠাৎ লিফটটি ছিঁড়ে যায় এরপর বিদ্যুতের তারে আগুন লাগে। এ সময় লিফটে আটকে পড়া ছয়জন নিহত হন। লিফটের ভেতরে থাকা তিন/চারজন আহত হন। অন্যরা দুর্ঘটনার সময় তাড়াহুড়ো করতে গিয়ে আহত হন। সবমিলিয়ে আহতের সংখ্যা অন্তত ২৫ জন।

আহতের মধ্যে বেশিরভাগ শিশু বলে সময় টেলিভিশনের লাইভ সম্প্রচারে জানানো হয়েছে। ওই টেলিভিশনের প্রতিবেদক তারেকুজ্জামান শিমুল জানান, ওই টাওয়ারে একটি কিডস জোন আছে।

অভিভাবকরা তাদের বাচ্চাদের কিডস জোনে রেখে কেনাকাটা করতে গিয়েছিলেন। লিফট ছিঁড়ে আছড়ে পড়ায় আশেপাশের কাচ ভেঙে যায়। কাচের টুকরোর আঘাতে বেশ কয়েকজন শিশু আহত হয়েছে। তাদের আশেপাশের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ওই প্রতিবেদক জানান, লিফটের ধারণ ক্ষমতা ১৫ জন। কিন্তু ওই লিফটে সাত/আটজন ছিলেন। কম ওজন থাকার পর লিফটটি কেন ছিঁড়ে পড়েছে তার কারণ তাৎক্ষণিকভাবে জানাতে পারেনি টাওয়ার কর্তৃপক্ষ।

টেলিভিশনটির লাইভে জানানো হয়, ছয়তলা থেকে লিফটি ছিড়ে সরাসরি নিচে পড়ে। ফায়ার সার্ভিস জানিয়েছে আগে লিফটি ছিঁড়ে পড়ে এবং এ ঘটনার পরপরই আগুন ছড়িয়ে পড়ে।

ফায়ার সার্ভিসের এক কর্মকর্তা জানান, লিফটটি ওভারলোডেড ছিল না। অন্য কোনো ত্রুটির কারণে লিফটটি ছিঁড়ে পড়তে পারে।

সন্ধ্যা সাড়ে ৬টার দিকে আলাউদ্দিন টাওয়ারে আগুন লাগার ঘটনা ঘটে। আগুনের খবর পেয়ে তাৎক্ষণিক ফায়ার সার্ভিসের ৪টি ইউনিট এসে কাজ শুরু করে। পরে আরো ৯টি ইউনিট এসে ৭টা ২৫ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার মিজানুর রহমান পরিবর্তনকে বলেন, এখন পর্যন্ত ছয়জন নিহত হওয়ার খবর পেয়েছি। তবে তাদের নাম পরিচয় জানা যায়নি।

এর আগে শুক্রবার সন্ধ্যার দিকে ভবনটিতে আগুন লাগে। পরে ফায়ার সার্ভিস ১৩ টি ইউনিট ১ ঘণ্টা ৩০ মিনিট ধরে কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনে।

ঢাকা মহানগর পুলিশের উত্তরা বিভাগের উপকমিশনার বিধান ত্রিপুরা জানিয়েছেন, মার্কেটের লিফট ছিড়ে পড়ার ঘটনায় ছয়জন নিহত হওয়ার বিষয়ে আমরা নিশ্চিত হয়েছি। এতে আরও অনেকে আহত হয়েছেন।

এখনও ভবনে আটকাপড়াদের উদ্ধারে ফায়ার সার্ভিসসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কাজ করছে বলে জানান তিনি।

পুলিশ ও ফায়ার সার্ভিস জানায়, সন্ধ্যায় হঠাৎ করে ওই ভবনের ক্যাপসুল লিফটটির তার ছিঁড়ে যায়। এ সময় বিকট শব্দে ওই ভবনে আগুন ধরে যায়। তখন ১৬তলা ভবনটির নিচতলায় ট্রপিক্যাল হোমস লিমিটেডের একটি ইফতার মাহফিল চলছিল।

এতে উপস্থিত ছিলেন ট্রপিক্যাল হোমস লিমিটেডের সহকারী জেনারেল ম্যানেজার ইঞ্জিনিয়ার মাহমুদুল হাসান ও তার দুই ছেলে-মেয়ে। হঠাৎ করে লিফট পড়ে বিকট শব্দে ভবনটির নিচের দিকে আগুন ধরে যায়। এতে তারা তিনজনই দগ্ধ হন। তাদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ঢামেক বার্ন ইউনিটের চিকিৎসক পার্থ শঙ্কর পাল বলেন, আগুনে হাসানের ৮০ শতাংশ, মেয়ে মেহনাজ হাসান মাইশার ৪৪ শতাংশ ও আটমাস বয়সী ছেলে ম‍ুনতাকিন হাসানের ২৩ শতাংশ শরীর পুড়ে গেছে। তাদের অবস্থা আশঙ্কাজনক।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহম্মদ খান বলেন, অগ্নিকাণ্ডের খবর পেয়ে প্রায় একঘণ্টার বেশি চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। দুর্ঘটনায় ছয়জন নিহত হয়েছেন এবং বেশ কয়েকজন আহত হয়েছেন।

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ১২:৫০ এএম, ২৫ জুন ২০১৬, শনিবার
ডিএইচ