Home / চাঁদপুর / ‘লিগ্যাল এইড কমিটির মাধ্যমে দ্রুত মামলা শেষ করা যায়’
লিগ্যাল

‘লিগ্যাল এইড কমিটির মাধ্যমে দ্রুত মামলা শেষ করা যায়’

‘মামলা না করে দু’পক্ষকে সমঝোতায় আনতে পারলে মামলার জট কমে আসবে’ বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিচারপতি ও সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান নাইমা হায়দার।

১৯ আগস্ট শনিবার দুপুরে চাঁদপুরে ‘মামলা জট নিরসনে ও সামাজিক শৃঙ্খলা রক্ষায় জাতীয় আইনগত সহায়তা প্রদান কার্যক্রমের ভূমিকা’ শীর্ষক সেমিনার প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

জেলা লিগ্যাল এইড অফিসের আয়োজনে ও গ্রাম উন্নয়ন কর্ম সহযোগিতায় চাঁদপুর সার্কিট হাউসে আয়োজিত সেমিনারে, বিচারপতি আরো বলেন, দু’পক্ষকে সমাধানের মাধ্যমে নিয়ে আসতে পারলে আর নতুন মামলা সৃষ্টি হবে না। লিগ্যাল এইডের মামলাগুলো কম সময়ের মধ্যে শেষ করতে পারলেও মামলার জট কমবে।

তিনি আরো বলেন, আমরা যদি প্রত্যেকে প্রত্যেকের জায়গা থেকে যার যার দায়িত্ব পালন করি তাহলে অনেক কাজ সহজ হবে এবং মামলার জট নিরসন হবে। বিচার প্রার্থীদেরকে জানাতে হবে লিগ্যাল এইড কমিটির মাধ্যমে দ্রুত মামলার শেষ করা যায়।
‘বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ বিনামূল্যে আইনি সেবার দ্বার উন্মোচন’ এ শিরোনামে আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন সিনিয়র জেলা ও দায়রা জজ মো. মহসিনুল হক।

চাঁদপুর জেলা লিগ্যাল এইড অফিসার মো. সাকিব হোসেন ও সিনিয়র সহকারী জজ নুসরাত জাহান জিনিয়া’র যৌথ উপস্থাপনায় সেমিনারে বক্তব্য রাখেন, সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিসার ও অতিরিক্ত জেলা দায়রা জজ ফারহা মামুন, চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম, বেসরকারি কারা পরিদর্শক আবু নঈম পাটওয়ারী দুলাল, স্বাধীনতা পদক প্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার, পিপি অ্যাড. রনজিত রায় চৌধুরী, জিপি অ্যাড: আ: রহমান, স্পেশাল পিপি অ্যাড. সাইদুল ইসলাম বাবু, লিগ্যাল এইডের প্যানেল অ্যাডঃ মনিরা চৌধুরী, অ্যাডঃ শাহজাহান মিয়া।

সেমিনারে উপস্থিত ছিলেন, চাঁদপুর বিচার বিভাগের বিচারক, লিগ্যাল এইডের প্যানেল আইনজীবী, কারা পরিদর্শকসহ বিভিন্ন সরকারি বিভাগের কর্মকর্তাগণ।

প্রতিবেদক: আশিক বিন রহিম, ১৯ আগস্ট ২০২৩