Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / ‘লিগ্যাল এইড কমিটির কার্যক্রম সম্পর্কে বেশীরভাগ মানুষেরই তেমন একটা ধারনা নেই’
লিগ্যাল

‘লিগ্যাল এইড কমিটির কার্যক্রম সম্পর্কে বেশীরভাগ মানুষেরই তেমন একটা ধারনা নেই’

“বিনা খরচে নিন আইনি সহায়তা শেখ হাসিনার সরকার দিচ্ছে এই নিশ্চয়তা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ফরিদগঞ্জ উপজেলা লিগ্যাল এইড কমিটির আয়োজনে আইনগত সহায়তা কার্যক্রম বিস্তারে উদ্বুদ্ধকরণ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ১৩ জুন সোমবার বিকেলে উপজেলা অডিটোরিয়াম উক্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট জাহিদুল ইসলাম রোমানের সভাপতিত্বে, জেলা লিগ্যাল এইড অফিসার মো. সাবিক হোসেনের পরিচালনায়, প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এস. এম জিয়াউর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে জেলা ও দায়রা জজ এস.এম জিয়াউর রহমান বলেন, লিগ্যাল এইড কমিটির কার্যক্রম সম্পর্কে বেশীরভাগ মানুষেরই তেমন একটা ধারনা নেই। কারন এর সুফল পাওয়ার পদ্ধতি নিয়ে প্রচার-প্রচারণার অভাব রয়েছে বর্তমান সময়ে। সীমিত সংখ্যক পেশাজীবি মানুষের সাথে লিগ্যাল এইড কমিটির কার্যক্রমের কিছুটা সম্পৃক্ততা থাকলেও যে ধরনের মানুষ গুলোর কল্যানের উদ্দেশ্যে এই কমিটির সৃষ্টি করা হয়েছিলো সেই ক্যাটাগরীভুক্ত নাগরিকরা এখনো জানেই না লিগ্যাল এইড কমিটি তাদের জন্যই করা হয়েছে। ধারনা হচ্ছে বিচারক, কয়েক আইনজীবি, অল্প সংখ্যক পুলিশ সদস্য এবং সৎ সামান্য সাংবাদিকের গন্ডির মধ্যেই ঘুরপাক খাচ্ছে লিগ্যাল এইড কমিটির প্রচার-প্রচারণা এবং সুফল ভিত্তিক কার্যক্রমের নানা দিকগুলো। সোজা কথা রাষ্ট্রের যে সব নাগরিক অর্থ এবং সামাজিক পরিপক্কতার অভাবে বিচার প্রাপ্তি থেকে বঞ্চিত, সেই সব নাগরিকদের আইনগত সহায়তা বিনা মূল্যে পাবার স্থানই হলো লিগ্যাল এইড কমিটি।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মুহাম্মদ সামছুল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নাছির উদ্দিন সরোয়ার, উপজেলা নির্বাহী অফিসার তাসলিমুন নেছা, অতিরিক্ত পুলিশ সুপার (হাজীগঞ্জ সার্কেল) সোহেল মাহমুদ, জেলা আইনজীবি সমিতির সভাপতি অ্যাডভোকেট কামাল উদ্দিন আহমেদ, সাধারন সম্পাদক অ্যাডভোকেট আব্দুল্লাহ আল মামুন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের বিশেষ (পিপি) অ্যাডভোকেট সাইয়েদুল ইসলাম।

এ সময় উপস্থিত ছিলেন, যুগ্ম জেলা ও দায়রা জজ মো. সাহেদুল করিম, অরুণ পাল, সরকারি কৌসুলি (জিপি) অ্যাডভোকেট আব্দুর রহমান, পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট রনজিত রায় চৌধুরী, ফরিদগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ শহীদ হোসেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জি.এস তছলিম আহমেদ ছাড়াও জেলা লিগ্যাল এইড কমিটির অন্যান্য সদস্যবৃন্দ, উপজেলা লিগ্যাল এইড কমিটির সদস্যবৃন্দ এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সচিব সদস্যবৃন্দ, গণমাধ্যম কর্মী ও বিভিন্ন শ্রেনী-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

প্রতিবেদক: শিমুল হাছান,১৩ জুন ২০২২