Home / চাঁদপুর / চাঁদপুরে লিগ্যাল এইডের প্রশিক্ষণ কর্মশালা ও সনদ বিতরণ
চাঁদপুরে লিগ্যাল এইডের প্রশিক্ষণ কর্মশালা ও সনদ বিতরণ

চাঁদপুরে লিগ্যাল এইডের প্রশিক্ষণ কর্মশালা ও সনদ বিতরণ

‘বিরোধ হলে শুধু মামলা নয়, লিগ্যাল এইড অফিসে আপোষ হয়’ এই স্লোগানকে সামনে রেখে চাঁদপুরে সরকারি আইনি সেবার সাফল্য এবং বিকল্প বিরোধ নিস্পত্তির কেন্দ্রস্থল জেলা লিগ্যাল এইড অফিস শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা শনিবার (১৭ জুন) জেলা জজ আদালত ভবন সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে ।

সকালে প্রশিক্ষণ উদ্বোধন করেন জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং জেলা ও দায়রা জজ সালেহ উদ্দিন আহমদ ।

তিনি বলেন, গরীব অসহায় বিচার প্রার্থীরা লিগ্যাল এইডের মাধ্যমে সব সময়ই বিনামূল্যে সেবা পাবেন। জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা একটি সংবিধিবদ্ধ সরকারি প্রতিষ্ঠান। আর্থিকভাবে অসচ্ছল সহায়কসম্বলহীন এবং নানাবিদ আর্থ-সামাজিক কারনে বিচার প্রাপ্তিতে অসমর্থ জনগোষ্ঠীকে আইনগত সহয়তা প্রদানকল্পে সরকার আইনগত সহায়তা প্রনয়ন করেন । লিগ্যাল এইড অফিসের মাধ্যমে অসমর্থ বিচারপ্রার্থী জনগনকে সরকারি খরচে আইনগত সহায়তা প্রদান করা হচ্ছে।

বিকল্প বিরোধ নিস্পত্তি (এডিআর) কি, এডিআরয়ের বিভিন্ন পদ্ধতি, বাংলাদেশে প্রচলিত আইনে এডিআরয়ের বিধান এবং এডিআর এর গুরুত্ব, প্রয়োজনীয়তা, মধ্যস্থতা পদ্ধতি, গ্রুপ স্টাডি ও প্রেজেন্টেশনের ওপর প্রশিক্ষণ প্রদান করেন যুগ্ম জেলা ও দায়রা জজ মুর্শিদ আহাম্মেদ।

আইনী পরামর্শ ও বিকল্প বিরোধ নিস্পত্তি বিধিমালা, ২০১৫ এর আলোকে জেলা লিগ্যাল এইড অফিসে এডিআর পদ্ধতি এবং এডিআর পদ্ধতির সাফল্য ও সম্ভাবনা নিয়ে আলোচনা করেন জেলা লিগ্যাল এইড অফিসার শুভ্রা চক্রবর্ত্তী। প্রশিক্ষণার্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাব সভাপতি শরীফ চৌধুরী।

প্রশিক্ষণে উপস্থিত ছিলো জেল সুপার মো. মাইনউদ্দিন ভুইয়া, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজনীন সুলতানা, সিনিয়র সহকারী (সদর ) পুলিশ সুপার মো. সোহেল মাহমুদ পিপিএম , উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকতা ডা. মো. সফিকুল ইসলাম, ফরিদগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রীনা নাসরিন, চাঁদপুর সদর উপজেলা বালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তাজুল ইসলাম মিয়াজীসহ লিগ্যাল এইডের প্যানেল আইনজীবীসহ বিভিন্ন সংস্থার কর্মকতাগণ।

শেষে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ বিতরণ করেন জেলা ও দায়রা জজ সালেহ উদ্দিন আহমদ ।

সিনিয়র করেসপন্ডেন্ট
: আপডেট, বাংলাদেশ সময় ৮ : ৩৬ পিএম, ১৭ জুন ২০১৭, শনিবার
এইউ

Leave a Reply