যেভাবে ৫ সেকেন্ডে আসবে রেমিট্যান্স

দেশে ব্যাংকিং কার্যক্রম চালু থাকে সপ্তাহে ৫ দিন। এ সময়ের মধ্যে একজন প্রবাসীকে দেশে অর্থ পাঠানোর পর ওই অর্থ তুলতে দুই থেকে তিন কার্যদিবসের মতো প্রয়োজন হতো। এছাড়া ব্যাংক বন্ধ থাকলে বেড়ে যেত সময়ের পরিমাণ। তবে এখন সোনালী ব্যাংকের ব্লেজ প্ল্যাটফরমের মাধ্যমে দেশে রেমিট্যান্স আসতে সময় লাগবে ৫ সেকেন্ড।

সময় ও লেনদেনের সীমা

ব্লেজ সেবায় প্রবাসীদের যে কোনো দিন যে কোনো সময় বিশ্বের যে কোনো প্রান্ত থেকে ব্যাংকিং চ্যানেলে ডিজিটাল পদ্ধতিতে রিয়েল টাইমে বাংলাদেশে প্রবাসীদের পাঠানো অর্থ উত্তোলন করা যাবে। প্রবাসীরা প্রতি লেনদেনে ৫ লাখ টাকা পর্যন্ত পাঠাতে পারবেন। যিনি অর্থ গ্রহণ করবেন তিনি দুই শতাংশ হারে ক্যাশ ইনসেনটিভ গ্রহণও করবেন।

যে প্ল্যাটফরমে যুক্ত ব্লেজ

ব্লেজ প্ল্যাটফরমের সঙ্গে সোনালী ব্যাংক, হোমপে ও কিউক্যাশ প্ল্যাটফরমও যুক্ত। ব্লেজ প্ল্যাটফরমে হোমপে রিয়েলটাইম গেটওয়ের ভূমিকা রাখছে। এপিআইয়ের মাধ্যমে হোমপে জুম, ট্রাঙ্গলো, স্ক্রিল, ট্যাপটপ সেন্ড, এসএফএক্স এবং ট্রুলিও প্ল্যাটফরমগুলোর সঙ্গে যুক্ত। প্রবাসীরা এসব প্লাটফরম থেকে অর্থ পাঠাতে পারবেন দেশে।

কনভার্শন

প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স ডলার থেকে বাংলাদেশি মুদ্রায় কনভার্ট করছে সোনালী ব্যাংক। টাকায় কনভার্ট হওয়ার পর কিউক্যাশ ৩৫টি ব্যাংকের মাধ্যমে রেমিটেন্স উঠাতে সাহায্য করছে।

সেবা চালু

চলতি বছরের জুনে পরীক্ষামূলক কার্যক্রম শুরু করে ব্লেজ। পরীক্ষামূলক কার্যক্রমের অংশ হিসাবে ২৩টি ব্যাংকে সফলভাবে অর্থ লেনদেন করা হয়।

যেসব দেশ থেকে অর্থ লেনদেন করা হয় সেগুলো হলো-যুক্তরাজ্য, ইইউ ইউরোপের দেশগুলো, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া।

যেভাবে সেবা নেওয়া যাবে

আপাতত হোমপে বা ব্লেজের কোনো অ্যাপ নেই গুগল প্ল্যাটফরমে। বর্তমানে জুম xoom, ট্রাঙ্গলো Tranglo, স্ক্রিল Skrill, ট্যাপটপ সেন্ড Taptop Send, এসএফএক্স Sfx এবং ট্রুলিও Trulioo প্ল্যাটফরমগুলোর মাধ্যমে যারা রেমিট্যান্স পাঠাবেন তারা শুধু ব্লেজ প্ল্যাটফরমের সুবিধা পাবেন।

স্টাফ করেসপন্ডেট

Share