Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / রুপসা উত্তর ভূমি অফিস ভবন নির্মাণের জায়গা নির্ধারণ
ভূমি

রুপসা উত্তর ভূমি অফিস ভবন নির্মাণের জায়গা নির্ধারণ

চাঁদপুরের ফরিদগঞ্জ ১৫ নং রুপসা উত্তর ইউনিয়ন ভুমি অফিসের নতুন ভবন নির্মানের জন্য জায়গা নির্ধারণ শেষে মাটি পরীক্ষার কাজ সম্পন্ন হয়েছে। উপজেলায় ১টি পৌরসভা ও ১৫ টি ইউনিয়নের মধ্যে ১২ ইউনিয়ন ভুমি অফিস রয়েছে। তৎমধ্যে বেশীর ভাগ ইউনিয়ন ভুমি অফিসেরই নিজস্ব নতুন ভবন তৈরী হয়েছে। কিন্তু ভুমি সংক্রান্ত জটিলতায় রুপসা উত্তর ইউনিয়ন ভুমি অফিসের নতুন ভবন নির্মানের কাজ পিছিয়ে আছে।

দীর্ঘদিন যাবত রুপসা জমিদার বাড়ীতে জরাজীর্ন ভবনে মাসিক ভাড়ায় চলছে ইউনিয়ন ভুমি অফিসের কার্যক্রম। জরাজীর্ন ভবনে অফিস কার্যক্রম পরিচালনা করতে গিয়ে ভূমি সংক্রান্ত প্রয়োজনীয় নথীপত্র নষ্ট হয়ে যাচ্ছে। তাই ভুমি অফিসের নতুন ভবন নির্মান এলাকাবাসীর প্রানের দাবী হয়ে উঠেছে। কিন্তু দীর্ঘদিন থেকে সরকারী ভুমি সংক্রান্ত জটিলতায় সঠিক ভাবে জায়গা নিন্ধারণ করতে না পারায় ভবনটি আলোর মুখ দেখেনি। বর্তমানে রুপসা বাজারের মধ্যেই সরকারী খাস ভুমি নিন্ধারণ শেষে মাটি পরীক্ষার কাজ স¤পূর্ন হয়েছে।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী আবরার আহাম্মেদ বলেন, মাটি পরীক্ষার কাজ সম্পূর্ন হয়েছে। দ্রুতই প্রয়োজনীয় কাজ সম্পূর্ন করে অনুমোদনের জন্য পাঠিয়ে দিবো। অনুমোদনের পরই টেন্ডার প্রক্রিয়ায় যাবে। আশা করি দ্রুততম সময়ের মধ্যে প্রক্রিয়াগুলো সম্পূর্ন হবে।

রুপসা উত্তর ইউনিয়নের উপ-সহকারী ভুমি কর্মকর্তা (তহশিলদার) নজরুল ইসলাম জানান, উপজেলার প্রায় প্রত্যেকটি ইউনিয়ন ভুমি অফিসের নিজস্ব ভবন নির্মান হয়েছে। কিন্তু এই ইউনিয়নে বিভিন্ন জটিলতায় খাস ভুমি নিন্ধারণ করতে না পারায় ভবনের কাজ টি পিছিয়ে আছে। বর্তমানে জায়গা নিন্ধারণ করে প্রস্তাবনা পাঠানো হয়েছে। সেই লক্ষ্যে মাটি পরীক্ষার কাজ ও সম্পূর্ন হয়েছে। আশা করি এলাকাবাসীর সহযোগীতায় অল্প সময়ের মধ্যে চলমান কার্যক্রম ধারাবাহিক ভাবে অগ্রসর হয়ে নতুন ভবন নির্মানের কার্যক্রম এগিয়ে যাবে।

এ সময় উপস্থিত ছিলেন, ইউনিয়ন ভুমি কর্মকর্তা, নজরুল ইসলাম, ইউনিয়ন আ’লীগের সভাপতি মোঃ নাজিম উদ্দিন পাটওয়ারী, আ’লীগ নেতা (এমপি প্রতিনিধি) নজরুল ইসলাম সুমন সহ বাজার ব্যবসায়ী ও সচেতন এলাকাবাসী।

প্রতিবেদক: শিমুল হাছান, ১৫ নভেম্বর ২০২৩