Home / আন্তর্জাতিক / রিয়াদে গানে ও কবিতায় জাতীয় কবির জন্মবার্ষিকী উদযাপন
রিয়াদে

রিয়াদে গানে ও কবিতায় জাতীয় কবির জন্মবার্ষিকী উদযাপন

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে গতকাল সৌদি আরবের রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ‘’নজরুল সন্ধ্যা’’ আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে রিয়াদের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ, ব্যবসায়ী, প্রকৌশলী, চিকিৎসকসহ বিভিন্ন পেশার অভিবাসিরা যোগ দেন। এছাড়া রিয়াদের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ও অনুষ্ঠানে অংশগ্রহন করে।

অনুষ্ঠানে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) বলেন, সৌদি আরবে কবি কাজী নজরুল ইসলামের জীবন ও সাহিত্য কর্ম নিয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গবেষণা, সেমিনার ও সাহিত্য চর্চার উদ্যোগ নেয়া হয়েছে। কবির উল্লেখযোগ্য গান ও কবিতা আরবি ভাষায় অনুবাদ করে সৌদি আরবসহ আরব বিশ্বের মানুষের কাছে তা পৌঁছে দিতে হবে।

রাষ্ট্রদূত বলেন, সৌদি আরবের বাংলাদেশ কমিউনিটি স্কুলসমূহে কাজী নজরুল ইসলামের সাহিত্য চর্চা বৃদ্ধি করতে হবে, যাতে প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্ম জাতীয় কবির কবিতা, গান ও তাঁর সৃষ্টি সম্পর্কে জানতে পারে। এছাড়া প্রবাসে নজরুল চর্চার জন্য রিয়াদের নজরুল একাডেমীর শিল্পী ও সদস্যদের প্রতি আহবান জানান রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

রাষ্ট্রদূত বলেন, জাতীয় কবি আমাদের অহংকার, তিনি সারা জীবন মানবতাবাদ, সাম্যবাদ, অসাম্প্রদায়িকতা, শোষণ, বঞ্চনাহীন সমাজ গঠনের কথা বলেছেন। আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মানুষের মুক্তির জন্য, স্বাধীনতার জন্য, শোষণ বঞ্চনাহীন সমাজ গঠনের জন্য সারাজীবন উৎসর্গ করেছিলেন। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ও আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে, প্রতিটি বাঙালির হৃদয়ে চির জাগরুক থাকবে।

রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, একটি কুসংস্কারমুক্ত, অসাম্প্রদায়িক, শোষণ, বঞ্চনাহীন আধুনিক সমাজ গঠন ও উন্নত বাংলাদেশ বিনির্মানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা ও কাজী নজরুল ইসলামের শোষণ বঞ্চনাহীন সমাজ গঠন ও ২০৪১ সালে উন্নত বাংলাদেশ বিনির্মানে প্রবাসীদের যার যার অবস্থান থেকে এগিয়ে আসার আহবান জানান তিনি।

অনুষ্ঠানে আরও বক্তব্য প্রদান করেন ড. নুরুন নবী ও এম আর মাহাবুব। অনুষ্ঠানে নজরুলের অভিভাষণ, বিদ্রোহী, মানুষ, নারী কবিতা আবৃত্তি করেন শাহজাহান চঞ্চল, ড. কাজী মাসুদ, ফখরুল ইসলাম, রোজানা মারিয়াম, রুচিরা সুলতানা ও শাখাওয়াত ইকবাল। নজরুল সঙ্গীত পরিবেশন করেন, শফিক সিদ্দিকী, জামশেদ রানা, বাবুল চৌধুরী, মোস্তাক মণ্ডল, ও শাহানা চৌধুরী পপি। এছাড়া বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থী রিহাম হাসনার নুহা, রুবাইয়াত শশী, মারওয়া ও রাহামা সুলতানা তন্বী নজরুলের গান পরিবেশন করে।

অনুষ্ঠানে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবন ও কর্মের ওপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। দূতাবাসের প্রথম সচিব (প্রেস) মোহাম্মদ ফখরুল ইসলামের উপস্থাপনায় অনুষ্ঠানে দূতাবাসের মিশন উপপ্রধান আবুল হাসান মৃধা, মিনিস্টার এস এম রাকিব উল্লাহসহ সকল কর্মকর্তা অংশগ্রহন করেন। অনুষ্ঠানে আগত প্রবাসীগণ নজরুলের গান ও কবিতা উপভোগ করেন ও এ ধরনের চমৎকার একটি অনুষ্ঠান আয়োজনের জন্য দূতাবাসকে বিশেষ ধন্যবাদ জানান।

প্রতিবেদক: সাগর চৌধুরী, ২৭ মে ২০২২