Home / চাঁদপুর / ‘রিমেমবারিং দ্য হিরোজ’ কর্মসূচিতে চাঁদপুরে শিক্ষার্থীদের ওপর হামলার অভিযোগ
রিমেমবারিং

‘রিমেমবারিং দ্য হিরোজ’ কর্মসূচিতে চাঁদপুরে শিক্ষার্থীদের ওপর হামলার অভিযোগ

চাঁদপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘রিমেমবারিং দ্য হিরোজ’ কর্মসূচি পালনে শিক্ষার্থীদের উপর হামলায় ঘটনা ঘটেছে। ১ আগস্ট বৃহস্পতিবার বিকেল ৩টার দিকে চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে (চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক সড়কে) আন্দোলনকারীরা অবস্থান নিতে চাইলে ছাত্রলীগের নেতাকর্মীরা এ হামলা করে বলে শিক্ষার্থীরা অভিযোগ করেন।

এসময় শিক্ষার্থীদের গায়ে হাত দেওয়া এবং চুল ধরে টানাটানি করা হয়েছে বলে তারা গণমাধ্যমকর্মীরা জানান। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এক পর্যায়ে শিক্ষার্থীরা নির্ধারিত কর্মসূচি পালন করতে না পারলেও জেলা প্রশাসক কার্যালয়ের বিপরীত পাশে সড়কে অবস্থান নেয়। অপরদিকে ছাত্রলীগের নেতাকর্মীরা সড়কের বিপরীত দিকে অবস্থান নেয়।‌

রিমেমবারিং

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, আমাদের দেশ আজ সন্ত্রাসের কালো ছায়ায় আচ্ছন্ন। কোটা সংস্কার আন্দোলন কেন্দ্র করে বর্বর গণহত্যা চালানো হয়েছে। আমাদের ঝলমলে দিনগুলো আজ আঁধারে ছেয়ে গেছে। গণগ্রেপ্তা‌রের আতঙ্কে রাতগুলো হয়ে গেছে আরও অন্ধকার।

কর্মসূচি অনুযায়ী শিক্ষার্থীরা নির্যাতনের ভয়ংকর দিন-রাতগুলোর স্মৃতিচারণ, শহীদ ও আহতদের নিয়ে পরিবার এবং সহপাঠীদের স্মৃতিচারণ; বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হওয়া নির্যাতনের ঘটনা নিয়ে নাট্যমঞ্চ উপস্থাপন ( মূকাভিনয়, ছোট ছোট নাটকের ক্লিপ), কবিতা আবৃতি, গান পরিবেশনের প্রস্তুতি নিলেও ছাত্রলীগের বাধা মুখে তা পন্ড হয়ে যায়।

এ রিপোর্ট লেখা পর্যন্ত বিকেল সোয়া চারটায় আন্দোলনকারীরা মিছিল নিয়ে চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের সম্মুখ থেকে শহর অভিমুখে যাত্রা শুরু করেছে।

এদিকে গত ১৯ জুলাই চাঁদপুর, হাজিগঞ্জ ও শাহারাস্তিতে সংসতার ঘটনায় পুলিশের ৭টি দায়ের করা মামলায় এখন পর্যন্ত বিএনপি জামাতের ৭৭জন নেতা কর্মীকে আটক করেছে। ৩০ জুলাই এদের মধ্যে ১জনকে ১দিনের রিমান্ড এবং পাঁচজনকে জেল গেটে জিজ্ঞাসাবাদে র জন্য আদেশ দিয়েছেন চাঁদপুরের জ্যেষ্ঠ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।

স্টাফ করেসপন্ডেট, ১ আগস্ট ২০২৪