জাতীয়

রিজার্ভ চুরি তদন্তে ঢাকায় ইন্টারপোল

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় দায়ের করা মামলায় পুলিশের অপরাধ বিভাগকে (সিআইডি) সহযোগিতা করতে ইন্টারপোলের একটি তদন্ত প্রতিনিধি দল মঙ্গলবার ঢাকায় এসেছে। ৬ সদস্যের এ প্রতিনিধি দলাটিকে নেতৃত্বে দিচ্ছেন ব্রেড মারডেন।

সিআইডির বিশেষ পুলিশ সুপার মির্জা আব্দুল্লাহেল বাকি আজ দুপুরে এ তথ্য নিশ্চিত করে জানান, ইন্টারপোলের প্রতিনিধি দল বুধবার মালিবাগস্থ সিআইডি কার্যালয় পরিদর্শন করেছে। সিআইডি’র রাসায়নিক ল্যাবে বিভিন্ন আলামতের পরীক্ষা শুরু করেছে। তারা এই কাজে আরও কয়েকদিন সিআইডিকে সহযোগিতা করবেন।

তিনি বলেন, ব্রেড মারডেনের নেতৃত্বে এ দলটি মঙ্গলবার ঢাকায় আসে। তারা রাসায়নিক নানা ব্যাপারে আমাদের সহযোগিতা করবে। মূলত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরিতে কারা জড়িত তাদের শনাক্ত করতে এ রাসায়নিক পরীক্ষা করা হচ্ছে। তাদের সঙ্গে সিআইডির বিশেষজ্ঞ দলও কাজ করছে।

উল্লেখ্য, ফেব্রুয়ারির শুরুর দিকে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে সঞ্চিত বাংলাদেশে ব্যাংকের রিজার্ভের টাকা থেকে ৮শ কোটি টাকা হ্যাকিংয়ের মাধ্যমে সরিয়ে নেয়া হয়। বাংলাদেশ ব্যাংক বিষয়টি ধামা চাপা দিয়ে রাখার চেষ্টা করলেও ফিলিপাইনের একটি সংবাদ মাধ্যমে তা ফাঁস করে দেয়। মূলত ফিলিপাইনের কয়েকটি ক্যাসিনোর মাধ্যমে এ টাকা পাচার করা হয়েছে। (জাগোনিউজ)

নিউজ ডেস্ক : আপডেট ৪:৪০ পিএম, ০৪ মে ২০১৬, বুধবার
ডিএইচ

Share